ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শাবির রেডিও অ্যাপ্লিকেশন সাস্টকাস্টের যাত্রা 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১৯ সেপ্টেম্বর ২০২০  
শাবির রেডিও অ্যাপ্লিকেশন সাস্টকাস্টের যাত্রা 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব রেডিও অ্যাপ্লিকেশন ‘সাস্টকাস্ট’-এর যাত্রা শুরু হয়েছে। 

এই রেডিও অ্যাপ্লিকেশনের মাধ্যমে শাবির শিক্ষার্থীরা গান এবং আন্তর্জাতিক সংবাদ শুনতে পারবেন।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাতে শাবির টেকনোলজি বিষয়ক সংগঠন ‘রোবোসাস্ট’-এর ফেসবুক পেজ থেকে শাবির এ নিজস্ব রেডিওর উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে কানাডা থেকে যুক্ত ছিলেন সিএসই বিভাগের সহকারী অধ্যাপক এবং সাস্টকাস্টের উপদেষ্টা বিশ্বপ্রিয় চক্রবর্তী, সাস্টকাস্টের দলনেতা এবং রোবোসাস্টের সাবেক সাধারণ সম্পাদক সোহান মির্জা ও তার টিমের অন্য সদস্যরা।

জানা যায়, রোবোসাস্ট, সাস্ট সিএসই এবং টিম মিয়াও এর সমন্বিত আয়োজনের ফসল সাস্টকাস্ট। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দক্ষতা সম্পন্ন এই রেডিও অ্যাপ্লিকেশনে আপাতত ফিচার হিসেবে রয়েছে ‘প্লে দ্য স্ট্রিম’ এবং ‘প্লে দ্য নিউজ’, যেখানে যেকোনো সময়ে গান ও আন্তর্জাতিক সংবাদ শোনা যাবে। এ রেডিওতে গান বাছাইয়ের জন্য আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের ব্যবহার করা হয়েছে এবং সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে এর সব অনুষ্ঠানের সময়সূচি নির্ধারিত হবে।

ভবিষ্যতে শিডিউল্ড প্রোগ্রামসহ ক্যাম্পাসের শিক্ষক-ছাত্রছাত্রী ও সংগঠনগুলোর সঙ্গে প্রতি সপ্তাহে লাইভ প্রোগ্রামের ইচ্ছা রয়েছে বলেও জানা যায়। ২০১৬ থেকে এই অ্যাপ্লিকেশনের প্রাথমিক কাজ শুরু হয় এবং ১৮ সেপ্টেম্বর এই অ্যাপ্লিকেশনটির বেটা ভার্সন সাস্টিয়ানদের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়।

অ্যাপ্লিকেশনটির টেক টিমে কাজ করেছেন শাবির সিএসই ১৬-১৭ সেশনের ইশতিয়াক শিহাব ও নাজিয়া তাসনিম এবং প্রোডাক্ট ম্যানেজমেন্ট টিমে কাজ করেছেন যন্ত্রকৌশল ১৬-১৭ সেশনের এনামুল হক, সামিউল হাসান ও তানভীর মাহতাব তন্ময়।
গুগল প্লে স্টোরে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য অ্যাপ্লিকেশনটি উনুক্ত হয়েছে। খুব শীঘ্রই তারা তাদের টিমে আরও মানুষ যুক্ত করবেন এবং অ্যাপ্লিকেশনটিতে আরও ফিচার যুক্ত করবেন বলেও জানা যায়।

শাবিপ্রবি/মাসুদ/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়