ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আমেরিকার প্রতি আগ্রহ হারাচ্ছে ভারতীয় শিক্ষার্থীরা

ক্যম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৮, ১২ নভেম্বর ২০২০  
আমেরিকার প্রতি আগ্রহ হারাচ্ছে ভারতীয় শিক্ষার্থীরা

আমেরিকায় উচ্চশিক্ষা নিতে যাওয়ার প্রতি আগ্রহ হারাচ্ছে ভারতীয় শিক্ষার্থীরা। আমেরিকার চাইতে বরং জার্মানী, কানাডা ও ইংল্যাণ্ডের প্রতি আগ্রহ বাড়ছে তাদের। তবে চাকুরী কিংবা নাগরিকত্বের জন্য আমেরিকা আগের মতই আকর্ষণীয় অবস্থানে আছে।

ইয়োকেট নামে এক গবেষণা প্রতিষ্ঠানের সমীক্ষার বরাত দিয়ে এই সংবাদ প্রকাশ করেছে ‘দ্য পাই নিউজ’। চার বছর ধরে চালানো সেই সমীক্ষায় দেখা গেছে শিক্ষার জন্য ভারতীয়দের পছন্দ আমেরিকা থেক সরে কমতে শুরু করেছে।

২০১৮ সালে একই প্রতিষ্ঠানের করা সমীক্ষায় শতকরা ৯০ ভাগ শিক্ষার্থী আমেরিকার উচ্চশিক্ষার পক্ষে মত দিয়েছিলো। কিন্তু, ২০২০-২১ সালে সেটি ৮০ শতাংশে নেমেছে। অন্যদিকে, কানাডার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ ৫ শতাংশ থেকে ১০ শতাংশে উন্নীত হয়েছে।

ইয়োকেট এর সহ-প্রতিষ্ঠাতা তুমুলা বাক বলছেন, ‘যদিও বেশিরভাগ শিক্ষার্থী বিদেশে পড়াশোনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের অন্যতম শীর্ষ পছন্দ হিসাবে বিবেচনা করে তবে এখন আর তারা দেশটিকে একমাত্র গন্তব্য হিসাবে বিবেচনা করছে না। আমেরিকার পাশাপাশি অনেক শিক্ষার্থীই অন্য অনেক দেশে আবেদন করে রাখে।’

তিনি আরও বলেন, ‘সুইডেন, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডের মতো ইউরোপিয়ান দেশগুলো শিক্ষার্থীদের আগ্রহের তালিকায় শীর্ষে আছে।’

প্রতিবেদনে বলা হয়, ভারতীয় শিক্ষার্থীরা এমন দেশে যেতে চায় যেখানে তার চেনা কেউ পড়ছে বা আগে পড়েছে।

ইয়োকেট এর করা সমীক্ষাতে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও জার্মানীকে শিক্ষাগ্রহণের জন্য সবচেয়ে আকর্ষণীয় দেশ বলে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি যেসব শহর সবার পছন্দের তালিকায় থাকে সেগুলোও উল্লেখ করেছে। এর মাঝে রয়েছে নিউইয়র্ক, বার্লিন, টরোন্টো, মেলবোর্ন, মিউনিখ ও মন্ট্রিল।

ঢাকা/নোবেল

আরো পড়ুন  



সর্বশেষ