RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

শিশু-কিশোরদের উদ্যোগে বন্ধ হলো পানির অপচয়  

রাফসান নিঝুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ২১ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৮, ২১ নভেম্বর ২০২০
শিশু-কিশোরদের উদ্যোগে বন্ধ হলো পানির অপচয়  

রাজধানীর উত্তর বাসাবো কমিউনিটি সেন্টারের ভেতরের পানির লাইনে কল ছিল না, কিন্তু পানি বের হওয়ার জন্য যথাযথ ছিদ্র ছিল। সেখান থেকে অবিরত পানি পড়তো। 

কর্তৃপক্ষের কাছে বারবার অনুরোধ করা হলেও বসানো হয়নি পানির কল। তাই বন্ধও হয়নি সেই পানির অপচয়। 

এমনিতেই বাসাবো এলাকার কিছু স্থানে রয়েছে তীব্র পানির সংকট। কল থেকে আসা পানি ফুটিয়ে বিশুদ্ধ করেও খেতে পারেন না অনেকেই। এরই মধ্যে এমন পানির অপচয় চিন্তার কারণ ছিল সচেতন এলাকাবাসীর। 

অবশেষে শুক্রবার (২০ নভেম্বর) রাতে সেই পানির অপচয় বন্ধ হলো শিশু-কিশোরদের মাধ্যমে। নতুন পানির কল লাগিয়ে দিয়েছে এলাকার শিশু-কিশোররা।

মূলত শিশু-কিশোরদের নজরে আসার পর তা জানানো হয় বড়দের। এরপর সেখান থেকে তাদের উদ্যোগে বসিয়ে দেওয়া হয় নতুন পানির কল। ফলে সারাদিন পানি পড়া অপচয় রোধ হয়েছে।

এলাকার শিশুদের মধ্যে রাকিবুল হাসান আশিক বলে, ‘আমরা এখানে বন্ধুদের সাথে খেলি। তখন দেহি, এইখানে সব সময় পানি পড়ে। তাই আমি আমার বড় ভাইয়াদের কই, তারা কল কিন্না দিছে।’

উত্তর বাসাবোর বাসিন্দা আমিমুল এহসান বলেন, ‘পানির অপর নাম জীবন। সুপেয় পানির স্তর আমাদের পৃথিবীতে নিন্মমুখী হয়ে যাচ্ছে অপচয়ের কারণে। আমাদের যারা তরুণ কিশোর সমাজ রয়েছে, তাদের সচেতনতা, লেখালেখির মাধ্যমেই আজকের এই উদ্যোগ। সবার সম্মিলিত প্রয়াসে কর্তৃপক্ষের সহযোগিতা ছাড়াই নিজস্ব অর্থায়নে আজ এখানে পানির কল লাগানো হলো।’

শিশু-কিশোরদের এমন সচেতনতায় খুশি এলাকাবাসী। তরুণ সমাজ চাইলেই যে পরিবর্তন সম্ভব, তা যেন আবারও প্রমাণ করলেন তারা।

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়