ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দক্ষিণ কোরিয়ায় বিদেশি শিক্ষার্থীদের যেসব প্রতিষ্ঠান বৃত্তি দেয় 

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ২ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:৩৬, ২ জানুয়ারি ২০২১
দক্ষিণ কোরিয়ায় বিদেশি শিক্ষার্থীদের যেসব প্রতিষ্ঠান বৃত্তি দেয় 

পড়ালেখার মান ভালো হওয়ায় দক্ষিণ কোরিয়ার শিক্ষাপদ্ধতি বিশ্বব্যাপী স্বীকৃত। প্রতিযোগিতামূলক ও অ্যাকাডেমিক অসামান্য পাণ্ডিত্য অর্জনের ক্ষেত্রে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়ার শিক্ষাপদ্ধতি।

বর্তমানে বাংলাদেশের এক হাজারেরও বেশি শিক্ষার্থী দক্ষিণ কোরিয়ায় উচ্চশিক্ষা গ্রহণ করছে। বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বেশির ভাগ শিক্ষার্থী সেখানে পড়ালেখা করতে যায়। 

আগের তুলানায় এখন অনেক বেশি বাংলাদেশি শিক্ষার্থী দক্ষিণ কোরিয়ায় উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী হওয়ায় বাংলাদেশ দূতাবাস সেই দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পদ্ধতি ও বৃত্তির তথ্য নিয়মিতভাবে তাদের নিজস্ব ওয়েবসাইট ও অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশ করে। দূতাবাসটি বাংলাদেশি শিক্ষার্থীদের কয়েকটি বৃত্তির জন্য সুপারিশও করে।

উজাং ফাউন্ডেশন স্কলারশিপ 

দক্ষিণ কোরিয়ার একটি নাম করা কন্সট্রাকশন কোম্পানি ‘বয় ইয়ং’  প্রতিষ্ঠিত উজাং এডুকেশন অ্যান্ড কালচারাল সেন্টার সেখানে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের সাহায্যার্থে এই বৃত্তির অর্থায়ন করে। বছরে ফেব্রুয়ারি ও আগস্ট দুই সেমিস্টারের জন্য বৃত্তি দেওয়া হয়। এই প্রতিষ্ঠানটি প্রতি সেমিস্টারে আসন সংখ্যা খালি থাকা সাপেক্ষে বৃত্তির বিজ্ঞপ্তি দিয়ে থাকে। 
বাংলাদেশ দূতাবাস তাদের অফিশিয়াল ফেসবুক পেজ ও ওয়েবসাইটে বৃত্তির আবেদন বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে ও বৃত্তি পাওয়ার ক্ষেত্রে সুপারিশও করে। প্রতিষ্ঠানটি বৃত্তিপ্রার্থীদের ইন্টারভিউ নেয় ও উত্তীর্ণদের পুরস্কৃত করে।   

ইন্টারন্যাশনাল ডিপ্লোম্যাটিক স্কলারশিপ (আইডিএস) 

দক্ষিণ কোরিয়ার হাঙ্কুক ইউনিভার্সিটি অব ফোরেইং স্টাডিজ বছরে দুইবার আইডিএস বৃত্তির বিজ্ঞপ্তি দেয়। এক অ্যাকাডেমিক সেমিস্টারে প্রত্যেক দেশের জন্য তারা তিন ধরনের বৃত্তি দেয়।

দক্ষিণ কোরিয়ার উচ্চশিক্ষা ও বৃত্তির বিস্তারিত তথ্য বাংলাদেশ দূতাবাসের অফিশিয়াল ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। http://bdembassykorea.org/en/?page_id=1336

ঢাকা/শামীম/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ