ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

‘হল-ক্যাম্পাস না খুললে কঠোর আন্দোলন’ 

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২৪ মে ২০২১   আপডেট: ১৬:২৭, ২৪ মে ২০২১
‘হল-ক্যাম্পাস না খুললে কঠোর আন্দোলন’ 

বৈশ্বিক মহামারির কারণে দীর্ঘ দিন ধরে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। কিন্তু এবার অবিলম্বে হল-ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (২৪ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের 'চির উন্নত মম শির' ফলকের পাদদেশে এ মানববন্ধন হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া, স্থগিত হওয়া পরীক্ষাগুলো ১৫-২০ দিনের সময় দিয়ে নিয়ে নেওয়া, স্বাস্থ্যবিধি মেনে শ্রেণী কার্যক্রম চালুসহ আরও বেশ কিছু দাবি নিয়ে শিক্ষার্থীরা এ মানববন্ধনে অংশ নেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সব কিছু চালু থাকতে পারে কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে কেন এমন তামাশা? বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন হাসির পাত্র। কারণ যেখানে একজন কোম্পানিতে চাকরি করা লোকটি স্বাস্থ্য সচেতনতা বোঝেন, তাই কোম্পানি খোলা। আর আমরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেও স্বাস্থ্য সচেতনতা বুঝি না। আমাদের দাবি, বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা ও শ্রেণী কার্যক্রম শুরু হোক। আমাদের যে সময় নষ্ট হচ্ছে, এর জন্য তো চাকরির বয়সও বাড়বে না। এছাড়া অনলাইনে শিক্ষাকার্যক্রম কোনো সুফল বয়ে আনছে না বলেও দাবি করেন শিক্ষার্থীরা। 

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জল কুমার বলেন, ‘একজন শিক্ষক হিসেবে আমি মনে করি যে, এখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া উচিৎ।  দীর্ঘ সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এতে শিক্ষার্থীদের পড়াশোনার প্রচুর ক্ষতি হচ্ছে। আমি শিক্ষার্থীদের মনের কষ্টগুলো বুঝি।’

আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের দাবিগুলো নিয়ে উপাচার্য ড. এ এইচ এম মুস্তাফিজুর রহমানের সঙ্গে দেখা করতে গেলে তিনি বলেন, ‘আমি শিক্ষার্থীদের আজকের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। এই বিষয়ে আমি খুব দ্রুত সিদ্ধান্ত জানাবো।’

উল্লেখ্য; আজ সারাদেশেই মানববন্ধনের ডাক দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। রাজধানী ঢাকাসহ দেশের সব জেলা-উপজেলার এবং কলেজ-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকাল ১১টায় একযোগে এ কর্মসূচি পালিত হচ্ছে। ‘অবিলম্বে সকল বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে’ ফেসবুক গ্রুপের পক্ষ থেকে এ কর্মসূচি আহ্বান করা হয়েছে।

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়