ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আবার আড্ডা জমেছে ক্লাসের ফাঁকে

জাভেদ রায়হান, কুবি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ৩ নভেম্বর ২০২১   আপডেট: ১২:৪৯, ৩ নভেম্বর ২০২১
আবার আড্ডা জমেছে ক্লাসের ফাঁকে

করোনার ধাক্কা কাটিয়ে প্রায় দেড় বছরেরও বেশি সময় পর খুলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। সশরীরে ক্লাসের মধ্যে দিয়ে শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। শিক্ষার্থীদের উপস্থিতিতে আবারও প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি চত্বর ও অঙ্গনে। শিক্ষার্থীদের এই আগমনে যেন প্রাণ ফিরে পেয়েছে ক্যাম্পাস। 

বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, গোল চত্বর, কাঁঠালতলা, মুক্তমঞ্চ, শহীদ মিনার, প্রেম সেতুসহ নিজ নিজ ফ্যাকাল্টির সামনে আড্ডায় মেতেছে শিক্ষার্থীরা। অনেকের ক্লাস না থাকলেও তারা ক্যাম্পাসে এসেছে ঘুরতে বন্ধুদের সাথে দেখা করতে। অনেক দিন পর বন্ধুদের সাথে দেখা হওয়ায় সবাই মেতেছে আড্ডা, খুনসুটি আর সেলফি তোলায়। 

তাছাড়া যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নানা আয়োজনে শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ। তার মধ্যে অন্যতম হচ্ছে বাংলা বিভাগ। বিভাগের শিক্ষকদের উপস্থিতিতে মাস্টার্স দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করার মাধ্যমে সশরীরে পাঠদান শুরু করেন। তাছাড়া সেসময় শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর জন্য হ্যান্ড সেনিটাইজার ও মাস্ক বিতরণ করেন।

বন্ধুদের সাথে আড্ডার ফাঁকে প্রত্নতত্ত্ব বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী খাদিজাতুল কোবরা বলেন, প্রথমদিন আমাদের ক্লাস ছিল না, তাও এসেছিলাম সবার সাথে দেখা করতে আড্ডা দিতে। দীর্ঘদিন বাড়িতে বসে মানসিকভাবে ভেঙে পড়েছিলাম। ক্যাম্পাস খুলে দেওয়ায় সবার সাথে দেখা হবে গল্প-আড্ডা হবে সবকিছু আগের মতোই হবে বলে আশা করি।

বাংলা ১০ম আবর্তনের শিক্ষার্থী ফয়সাল হাবিব সশরীরে ক্লাস করার অনুভূতি জানাতে গিয়ে বলেন, মনে করেছিলাম অনলাইনেই শেষ হয়ে যাবে শ্রেণিকার্যক্রম। কিন্তু দীর্ঘদিন পর ক্যাম্পাসে ফিরে আসতে পেরে খুব ভালো লাগছে। বন্ধুদের সাথে দেখা হচ্ছে গল্প-আড্ডা হচ্ছে, যা ভালো লাগার মাত্রাকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে। 

দেড় বছর পর ক্যাম্পাস খুলে দেওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের ১৪ আবর্তনের ইংরেজি বিভাগের শিক্ষার্থী জাহিদ হোসেন বলেন, দীর্ঘদিন পর ক্যাম্পাসে এসেছি, বন্ধুদের একসঙ্গে দেখে খুব ভালো লাগছে। ক্যাম্পাসে মাত্র তিন মাস ক্লাস করার সুযোগ পেয়েছিলাম। আবারো ক্লাস শুরু হচ্ছে, আড্ডা হচ্ছে এই ভালো লাগাটা ভাষায় প্রকাশ করার মতো না। 

দীর্ঘদিন পর ক্লাসে শিক্ষার্থীদের দেখা পেয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান পার্থ চক্রবর্তী তার ভালো লাগা ব্যক্ত করে বলেন, দীর্ঘদিন পর ক্লাসে শিক্ষার্থীদের দেখে খুব ভালো লাগছে। অফলাইনে ক্লাস করে যে আনন্দ পাওয়া যায়, অনলাইনে ক্লাস করে সেই আনন্দটা পাওয়া যায় না। করোনার এই ধাক্কার পর যেহেতু বিশ্ববিদ্যালয় খুলেছে, তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সবাইকে স্বাস্থ্যবিধি মেনেচলার আহ্বান জানান।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, শিক্ষার্থীদের সুবিধার জন্য পরিবহন সেবা বৃদ্ধি করা হয়েছে। এছাড়া আমরা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিচ্ছি, যাতে তারা পূর্বের স্বাভাবিক জীবনে ফিরতে পারে।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ৮১তম সিন্ডিকেট সভায় ২৭ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের হল এবং ২ নভেম্বর থেকে সশরীরে শ্রেণি কার্যক্রম চালু করার সিদ্ধান্ত নেয় কুবি প্রশাসন।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়