ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এক যুগে বরিশাল বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থীদের প্রত্যাশা ও প্রাপ্তি

ফারহানা ইয়াসমিন, ববি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ২৩ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৩:১০, ২৩ ফেব্রুয়ারি ২০২২
এক যুগে বরিশাল বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থীদের প্রত্যাশা ও প্রাপ্তি

দক্ষিণের বাতিঘর নামে পরিচিত বরিশাল বিশ্ববিদ্যালয়। ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপনের দিনটিকে প্রতি বছর বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করা হয়। গতকাল ছিল বিশ্ববিদ্যালয় দিবস। 

২০১১-১২ শিক্ষাবর্ষে ছয়টি বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয়টি। বর্তমানে ছয়টি অনুষদের অধীনে ২৪টি বিভাগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক যুগের পথচলায় শিক্ষার্থীদের প্রত্যাশা ও প্রাপ্তির কথা জানাচ্ছেন একই বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারহানা ইয়াসমিন।

বঙ্গবন্ধুর প্রত্যাশা পূরণ হয়েছে

বরিশাল বিশ্ববিদ্যালয় দেশের দক্ষিণাঞ্চলের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। গতানুগতিক এবং পুঁথিগত জ্ঞান অর্জন থেকে বেরিয়ে গবেষণা নির্ভর মানদণ্ড নির্ধারণ করার লক্ষ্যে ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শহর সমাবেশে একটি আকাঙ্ক্ষার কথা জানান, বরিশালে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। সেই প্রত্যাশা পূরণ হয়েছে ২০১১ সালে। শুভ জন্মদিন প্রিয় বিশ্ববিদ্যালয়। 

ফেরদৌসী বেগম (জারিহা), শিক্ষার্থী, মার্কেটিং বিভাগ

৫০ একরকে সবদিক থেকে এগিয়ে নিতে হবে

যে পরিচয়ে আমরা পরিচিত, সেই ৫০ একরের বরিশাল বিশ্ববিদ্যালয় ১ যুগে পদার্পণ করেছে। শুরুতে যে জমি নিয়ে শুরু হয়েছে, সে জমি না বাড়লেও বিভাগ, শিক্ষার্থী, শিক্ষক সব বৃদ্ধি পেয়েছে। নদীর অঞ্চলের একটি বিশ্ববিদ্যালয়ের যে ধরনের প্রাকৃতিক সৌন্দর্য থাকার কথা, তা অনুপস্থিত। বিশ্ববিদ্যালয় দিবসের ১ম চাওয়া হচ্ছে ৫০ একরকে কমপক্ষে ৩০০-৫০০ একরে রূপান্তর করা। ২৪টি বিভাগ রয়েছে, পর্যাপ্ত ক্লাসরুমের ব্যবস্থা করা। অনুষদ ভিত্তিক আলাদা ভবন নির্মাণ করার ব্যবস্থা করা এবং এর সাথে ছাত্র এবং ছাত্রীদের জন্য কমপক্ষে ৬টি করে ১২টি হল করে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা। 

আবু বকর সিদ্দিক শোয়েব, শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

ববির এক যুগে পদার্পণ

শুভ জন্মদিন প্রাণের বিদ্যাপীঠ। দেখতে দেখতে প্রাণের বিশ্ববিদ্যালয় এক যুগে পা দিল। কীর্তনখোলার তীরে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ আমার বরিশাল বিশ্ববিদ্যালয়। ভালোবাসার আরেক নাম। তোমার পথচলার ঠিক শুরু থেকে না হলেও, কিছুটা পরে, তোমার প্রতিটি পদক্ষেপে, তোমাকে গড়ে উঠতে দেখছি। তোমার চলার পথ দীর্ঘ থেকে দীর্ঘতর হোক। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিয়মিত সাফল্য বয়ে আনছেন। শিক্ষার্থীরা কৃষি কাজে ব্যবহার উপযোগী ড্রোন উদ্ভাবন করেছেন। অন্ধদের জন্য টকিং গ্লাস তৈরি করেছেন। শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষা ও সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ধীরে ধীরে শিক্ষার আলো ছড়িয়ে এগিয়ে যাচ্ছে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ। এভাবেই সাফল্য ধরে রেখে এগিয়ে যাও দূর, বহুদূর। ভালোবাসার ববি।

সিফাত জামান মেঘলা, শিক্ষার্থী, আইন বিভাগ

সাফল্যের পথচলায় বরিশাল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় জীবন এমন একটি প্ল্যাটফর্ম, যা একজন শিক্ষার্থীকে ভবিষ্যতে গড়ে উঠতে গাইডলাইন ধরিয়ে দেয়। আজকের এই বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একাডেমিক পড়াশোনার পাশাপাশি জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্নরকম সৃজনশীল কর্মকাণ্ড; যেমন পত্রিকায় লেখালেখি, বিতর্ক প্রতিযোগিতা, খেলাধুলাসহ নানা ক্ষেত্রে সাফল্য অর্জন করে চলেছেন। 

মুমতাহিনা মুনা, শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ

এগিয়ে যাক বরিশাল বিশ্ববিদ্যালয়

গতকাল ১১ বছর পেরিয়ে ১২ বছরে পা রেখেছে বরিশাল বিশ্ববিদ্যালয়। এটি দক্ষিণাঞ্চলের একটি সর্বোচ্চ বিদ্যাপীঠ। শিক্ষা, গবেষণায় এবং সহশিক্ষা কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে বিশ্ববিদ্যালয়টি। প্রতিটি শিক্ষার্থীর চাওয়া-পাওয়ার দ্বার পূরণ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়। মাননীয় উপাচার্য, সম্মানিত শিক্ষক এবং শিক্ষার্থীদের চিন্তা ও চেতনার মাধ্যমে সত্যিই এগিয়ে যাচ্ছে প্রিয় বিদ্যাপীঠ। 

নাসরুল্লাহ ইসলাম রাব্বি, শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ

আমার বিশ্ববিদ্যালয় আমার অহংকার

নিজেকে নতুন করে খুঁজে পাওয়ার কেন্দ্র হলো বিশ্ববিদ্যালয়। সময়ের সাথে পাল্লা দিয়ে অনেক চাহিদা থাকলেও খালি হাতে ঘরে ফেরা অনুজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নিত্যনৈমিত্তিক ঘটনা। নিজেকে হারিয়ে ফিরে ক্লান্তি আর হতাশা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ছোড়েন আক্রোশের বুলি, আলোচনা থেকে সমালোচনা, আবার বিশ্ববিদ্যালয়ের অর্জনে সেই তারাই গর্ব করে বলেন, ‘আমার বিশ্ববিদ্যালয়’। প্রতিষ্ঠাবার্ষিকীতে চাওয়া, বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়িয়ে পড়ুক দেশ থেকে বিদেশ, কাটিয়ে উঠুক সব সীমাবদ্ধতা। 

মাসুম মাহমুদ, শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

সৌদিপ/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ