ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির শেষ সময় ১৩ জুন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২৬ মে ২০২৪   আপডেট: ০৯:০৮, ২৬ মে ২০২৪
পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির শেষ সময় ১৩ জুন

আগামী ১৩ জুন চলতি অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। বাজেট বাস্তবায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে অর্থ মন্ত্রণালয় হতে এ সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১ থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, অর্থবছরের শেষদিকে বিভিন্ন সংস্থা কর্তৃক দাখিল করা নিয়মিত বিল ও ফেরত বিলসমূহের ওপর সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস কর্তৃক পূর্ব-নিরীক্ষার কাজ সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্ন করার লক্ষ্যে অর্থবছরের শেষে ব্যয় বিল দাখিল, বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর ক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন।

চলমান ২০২৩-২০২৪ অর্থবছরের মাঝামাঝি তিন কর্মদিবস ১৬ থেকে ১৮ জুন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকারি অফিস বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া ২৮ ও ২৯ জুন যথাক্রমে শুক্র ও শনিবার হওয়ার ওই দুই দিন সরকারি ছুটি থাকছে।

এ প্রেক্ষাপটে চলতি অর্থবছরের ব্যয় বিল দাখিল, বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর ক্ষেত্রে সর্বশেষ সময়সীমা নির্ধারণ করে পরিপত্রে বলা হয়েছে, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির (প্রযোজ্য ক্ষেত্রে) সময়সীমা ১৩ জুন; পরিচালন ও উন্নয়ন উভয় খাতে নতুন ব্যয় বিল দাখিলের সর্বশেষ তারিখ ২০ জুন; পরিচালন ও উন্নয়ন উভয় খাতে ফেরত বিল দাখিলের সর্বশেষ তারিখ ২৫ জুন; পরিচালন ও উন্নয়ন উভয় বাজেটের আওতায় বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর সর্বশেষ তারিখ ২৭ জুন এবং বাজেট বরাদ্দের আওতায় বিদেশ থেকে পণ্য ইত্যাদি আমদানির ক্ষেত্রে সংশ্লিষ্ট আমদানি ও মূল্য পরিশোধের সর্বশেষ তারিখ ২৭ জুন নির্ধারণ করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, যেসব ক্ষেত্রে ৩০ জুনের মধ্যে আমদানি ও মূল্য পরিশোধের প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না, সেক্ষেত্রে অসুবিধার কারণ, চলতি অর্থবছরে স্থাপিত এলসির বিপরীতে আগামী অর্থবছরে পরিশোধযোগ্য অর্থের পরিমাণ ইত্যাদি বিস্তারিতভাবে উল্লেখপূর্বক স্বয়ংসম্পূর্ণ প্রতিবেদন সর্বশেষ ২০ জুনের মধ্যে অর্থ বিভাগে পাঠাতে হবে।’

অন্যদিকে, বাজেট বরাদ্দের বিপরীতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক কোনো আমদানি এলসি স্থাপন কিংবা নিষ্পত্তির সর্বশেষ তারিখ ২৭ জুন।  পরিচালন ও উন্নয়ন খাতের অর্থ অবমুক্তি, ব্যয় বিল দাখিল ও চেক ইস্যুর উল্লেখিত এ সময়সীমা কোনভাবেই আর বাড়ানো হবে না-উল্লেখ করে পরিপত্রে বলা হয়েছে, তবে সব ধরনের বেতন-ভাতা সংক্রান্ত বিল এ সময়সীমার আওতামুক্ত থাকবে।

/হাসনাত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ