ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাত কলেজ: দেড় বছরেও হয়নি পরীক্ষার ফল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ২৫ মার্চ ২০২১  
সাত কলেজ: দেড় বছরেও হয়নি পরীক্ষার ফল

পরীক্ষার তিন মাসের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশের নিয়ম থাকলেও প্রায় দেড় বছর শেষ হয়েছে। তবে এখনো ফল পাননি ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ১৮-১৯ শিক্ষাবর্ষের প্রাণীবিদ্যা এবং ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীরা।

এদিকে, ১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষের পরীক্ষার আবেদন ফরম অনলাইনে পূরণ করতে বলা হয়েছে। প্রথম বর্ষের ফল বের হওয়ার আগেই দ্বিতীয় বর্ষের ফরম পূরণে বিভ্রান্তিতে পড়েছে শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক অফিস থেকে জানানো হয়, মার্চ মাসের ১৬ তারিখ থেকে ৩০ তারিখের মধ্যে অনলাইনে ফরম পূরণ করে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে।  যেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয় যেখানে সেখানে তাড়াহুড়ো করে দ্বিতীয় বর্ষের ফরম পূরণের নোটিশে উদ্বীগ্ন শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থীরা বলেন, আমাদের প্রথম বর্ষের ফলাফলই এখনো হয়নি। অথচ দ্বিতীয় বর্ষের ফরম পূরণের জন্য বলা হয়েছে। কি করবো বুঝতে পারছি না। দ্বিধান্বিত অবস্থায় আছি। এত অনিশ্চয়তা নিয়ে পড়াশোনা করা যায়?

আরেক শিক্ষার্থী বলেন, অধিভুক্তির পর থেকে নানা বঞ্চনার শিকার হচ্ছে সাত কলেজের শিক্ষার্থীরা। একবার পরীক্ষা হয় না। পরীক্ষা হলে রেজাল্ট হয় না। রেজাল্ট হলে গড়পড়তা সবার ফল বিপর্যয। সেশনজটসহ নানাবিধ সমস্যা যেন সাত কলেজকেই ছাড়ছেই না।

ফলাফল প্রকাশের বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ সাত কলেজের সমন্বয়কারী অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার জানান, সাত কলেজের শিক্ষা ব্যবস্থার উন্নতি সাধনের লক্ষ্যে বৃহত্তর পরিসরে কাজ চলছে। এ বিষয়ে আমাদের অসংখ্য পরিকল্পনা রয়েছে।  প্রায় সব বিষয়ের ফলাফল প্রকাশ হয়েছে। কয়েকটি বিভাগের বাকি আছে তা কিছু দিনের মধ্যেই প্রকাশ হবে।

শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ঢাকায় অবস্থিত সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো-ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ ও মিরপুর বাঙলা কলেজ।  অধিভুক্তির পর থেকে এসব কলেজের সমস্যা বেড়েই চলেছে। সেশনজট, ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রতা এবং ফলাফল বিপর্যয় সাত কলেজ শিক্ষার্থীদের অন্যতম প্রধান সমস্যা।
 

ইয়ামিন/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়