Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৯ জুন ২০২১ ||  আষাঢ় ৫ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

শাশুড়ির অনুপ্রেরণায় উদ্যোক্তা হয়ে ওঠেন কেয়া

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ২৮ এপ্রিল ২০২১   আপডেট: ২২:১৭, ২৮ এপ্রিল ২০২১
শাশুড়ির অনুপ্রেরণায় উদ্যোক্তা হয়ে ওঠেন কেয়া

কেয়া দেওয়ান, জন্ম ও বেড়ে ওঠা খাগড়াছড়িতে। রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক শেষ করার পর চাকরি খুঁজতে থাকেন তিনি। চাকরির পেছনে ছুটতে ছুটতে একসময় ব্যবসার চিন্তা মাথায় আসে। ভাবেন চাকরি মানে অন্যের অধীনে কাজ করা আর ব্যবসায়  নিজের স্বাধীনতা। তাই স্বাধীনতাকে বেছে নিয়ে অনলাইনে উদ্যোক্তা হয়ে ওঠেন কেয়া।

কেয়ার ফেসবুক পেজের নাম ‘বুলোং ডুবো’। পার্বত্য জেলার ঐতিহ্যবাহী কোমর তাঁতে বোনা বুরগিই (কম্বল) তার পেজের অন্যতম পণ্য। বর্তমানে স্বামী-সন্তান ও সংসার নিয়ে ব্যবসাতেই মনযোগী আছেন তিনি।

কেয়া বলেন, ‘ব্যবসার শুরুর দিকে সবার একটা চিন্তা মাথায় থাকে যে আমি কি নিয়ে ব্যবসা শুরু করবো। আমারও এমন চিন্তা মাথায় এসেছিল। এক্ষেত্রে আমি বুরগিকেই বেছে নিয়েছিলাম। কেনোনা এই বুরগি একটা সময় চাকমা সম্প্রদায়ের মানুষের ঘরে ঘরে বোনা হতো। কিন্তু সময়ের পরিবর্তনে এই বুরগি বুনন তেমন একটা দেখা যায় না। তাই আমি চেয়েছিলাম দেশীয় এমন পণ্যকে সবার সামনে তুলে ধরার’।

তিনি আরও বলেন, ‘আমার এই উদ্যোগের সফলতার পিছনে ফেসবুক গ্রুপ উই (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) ভূমিকা অনেক। উই আছে বলেই আজ আমি একটু একটু করে সফলতার দিকে এগিয়ে যাচ্ছি। তবে একজন উদ্যোক্তাকে অবশ্যই শ্রম ও ধৈর্য্য নিয়ে লেগে থাকতে হবে’।

শাশুড়ির অনুপ্রেরণায় চার মাসে বুরগি নিয়ে ই-কমার্স ব্যবসায় ভালো সারা পাচ্ছেন কেয়া। পাহাড়ি অঞ্চলের পণ্য বুরগির মাধ্যমে নারীদের কর্মসংস্থান তৈরি করাই এখন তার একমাত্র স্বপ্ন।

লেখক : স্বত্ত্বাধিকারী, এসএস এগ্রো প্রোডাক্ট

রাঙামাটি/ সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়