ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুর্গম পাহাড়ী এলাকা থেকে ই-কমার্স উদ্যোক্তা রেশমী

শিরীন সুলতানা অরুণা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ১ সেপ্টেম্বর ২০২১  
দুর্গম পাহাড়ী এলাকা থেকে ই-কমার্স উদ্যোক্তা রেশমী

তাওহিয়া সুলতানা রেশমী, জন্ম ও বেড়ে ওঠা বান্দরবান জেলার লামা উপজেলায়। পরিবারের চার ভাই বোনের মধ্যে আমি বড় সন্তান তিনি। কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা শেষের পর বিয়ে হয়ে যায় রেশমীর। তারপর থেকে মানসিক চাপে দুই বছর পড়াশুনা করার কোন সাপোর্ট পাইয়নি তিনি। পরবর্তীতে মায়ের উৎসাহে আবার ডিগ্রিতে পড়ার সুযোগ পান। সংগ্রামী জীবনের শুরু হয় রেশমীর। বর্তমানে একটি এনজিওতে কর্মরত অবস্থায় আছেন।পাশাপাশি পাহাড়ী বিলুপ্ত পণ্যকে সবার কাছে পরিচিত করাতে দূর্গম এলাকা থেকে ই-কমার্স উদ্যোক্তা হয়ে উঠেছেন তিনি ।

বর্তমানে ফেসবুক পেজ ‘মুহুরী অর্গ’-এর মাধ্যমে পাহাড়ী এলাকার বিলুপ্ত পণ্য বিন্নি হলুদ, সাদা বিন্নি চাল, লাল বিন্নি চাল, কালো বিন্নি চাল, পাহাড়ী জুমের তিল, পায়েস কাউন চাল ও পাহাড়ী সিজনারী পণ্য সহ দেশীয় শাড়ী, পান্জাবী, থ্রিপিচ, নিজের করা নকশীকাঁথা  ইত্যাদি নিয়ে ব্যবসা করছেন রেশমী ।

নিজের ব্যবসার কথা বলতে গিয়ে তাওহিয়া সুলতানা রেশমী বলেন, ‘সংগ্রামী জীবনে অনেক লাঞ্ছনা-বঞ্চনা পেরিয়ে একটা সময় আমি প্রায় মানসিক ভাবে ভারসাম্যহীন হয়ে পড়েছিলাম। সেই দিনগুলো ছিলো আমার জীবনের সবচেয়ে ভয়াবহ দিন। একমাত্র আমার মা-ই আমাকে বলতো বেগম রোকেয়া যদি হাজারো নারীর স্বাধীনতা প্রতিষ্ঠা করতে পারে তাহলে তুমি কেন নিজের পায়ে দাঁড়াতে পারবে না। একজন প্রধান শিক্ষক হয়ে মায়ের এমন কঠিন কথাটির মধ্য দিয়েই আমার উদ্যোক্তা জীবনে শুরু। ব্যবসার শুরুটা হয়েছিলো আমার মা, বাবা ও একমাত্র ভাইয়ের উৎসাহে। প্রথম দিকে মায়ের দেওয়া ১৫ হাজার ও বাবার দেওয়া ৮ হাজার টাকা দিয়েই শুরু হয় আমার ব্যবসা। আজ পর্যন্ত মা, বাবা ও একমাত্র ভাইয়ের সাহায্য নিয়ে আলহামদুলিল্লাহ্‌ অনেক এগিয়ে আছি’।

তিনি আরও বলেন, ‘পাহাড়ী পণ্য মানে ফ্রেস ও ভেজালমুক্ত। ভেজালের ভিড়ে নিজ এলাকার উৎপাদিত ও স্বাস্হ্যসম্মত পাহাড়ী বিলুপ্ত পণ্যকে তুলে ধরতে ও বিশেষ করে পাহাড়ী পণ্যের সঙ্গে সমতলের মানুষের সম্পর্ক উন্নয়ন করার ক্ষেত্রে আমার এই  উদ্যোগ। আমার উদ্যোগ নিয়ে বর্তমানে উদ্যোক্তা হিসেবে আমি সত্যিই সফল। একটা সময় উদ্যোগ নিয়ে দ্বীধায় থাকতাম হয়তো আমিও পিছিয়ে পরব। মা, ভাই, বাবা ও স্বামীর উৎসাহের পাশাপাশি আরো বড় শক্তি হিসেবে ব্যবসা নির্ভর ফেসবুক গ্রুপ উই (উইমেন অ্যান্ড ই- কমার্স ফোরাম)  আমার জীবনে ভূমিকা রেখেছে’।

পড়াশোনা ও চাকরির পাশাপাশি দেড় বছরের উদ্যোক্তা জীবনে খুব বেশি না হলেও অনেকটায় সফল রেশমী । তার পেজের পণ্যের মধ্যে পাহাড়ী অর্গানিক পণ্যই রয়েছে ক্রেতাদের পছন্দের শীর্ষে। রেশমীর বেড়ে উঠা যেহেতু পাহাড়ী এলাকায়, তাই পাহাড়ী পণ্যকে আরো প্রসারিত ও বিস্তার করতে, আরেকটু এগিয়ে নিয়ে যেতে চান উইর মাধ্যমে। এভাবেই বিশ্বে ছড়িয়ে দিতে চান পাহাড়ী বিশুদ্ধতার ছোঁয়া।

লেখক : স্বত্ত্বাধিকারী,এস এস এগ্রো প্রোডাক্ট এবং জেলা (রাংগামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান) কন্ট্রিবিউটর লেখক, উদ্যোক্তা/ ই-কমার্স পাতা, রাইজিংবিডি ডটকম।

রাঙামাটি/সিনথিয়া 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়