ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লোকজ সংস্কৃতির বই নিয়ে ‘নবান্ন’

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ৩ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৩:১৯, ৩ ফেব্রুয়ারি ২০২৩
লোকজ সংস্কৃতির বই নিয়ে ‘নবান্ন’

ভাষার মাসের প্রথম দিন থেকে শুরু হয়ে বাংলা একাডেমি আয়োজিত একুশে বইমেলা। সোহরাওয়ার্দী উদ্যান রূপ নিয়েছে বইয়ের বাগানে। সেই বাগানের একটি ফুল নবান্ন। বাঙালির লোকজ সংস্কৃতির নানা ধরনের বই নিয়ে এসেছে এই প্রকাশনী। নামের সঙ্গে মিল রেখে স্টলও সাজিয়েছে তারা। স্টল সজ্জায় ফুটিয়ে তোলা হয়েছে নান্দনিক রিকশা পেইন্টিং৷

নবান্ন থেকে প্রকাশিত হয়েছে ‘আদিবাসী শিশু-কিশোরদের উৎসব ঐতিহ্য’। বইটির লেখক সাইমন জাকারিয়া। বাংলাদেশের আদিবাসী তথা বিভিন্ন অঞ্চলে বসবাসরত অবাঙালি ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের প্রায় সব ধরনের উৎসব ঐতিহ্যে শিশু-কিশোরদের অংশগ্রহণের বিষয়টি এই বইয়ে তুলে ধরা হয়েছে। 

এই গ্রন্থে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে, উৎসবে বয়স্কদের পাশাপাশি শিশু-কিশোরেরা শুধু অংশগ্রহণই করে না, অনেক ক্ষেত্রে শিশু-কিশোর ছাড়া উৎসব-পার্বণ ও ঐতিহ্য উদযাপন সম্ভব হয় না। এ ক্ষেত্রে গ্রন্থকার অত্যন্ত গুরুত্বের সঙ্গে বাংলাদেশে বসবাসরত মণিপুরীদের রাস-উৎসবের কৃত্যমূলক ঐতিহ্যে শিশু-কিশোর ও কিশোরীদের অংশগ্রহণের কথা বর্ণনা করেছেন। পাবর্ত্য চট্টগ্রামের বিচিত্র আদিবাসীদের উৎসব ঐতিহ্যে শিশু-কিশোরদের অংশগ্রহণের কথা যেমন বর্ণিত হয়েছে তেমনি সমতলের আদিবাসী ও চাশ্রমিক আদিবাসীদের উৎসব-পার্বণে শিশু-কিশোরদের প্রাণবন্ত উপস্থিতির কথা উল্লেখ করা হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন নূর নাহিয়ান। মূল্য ২০০ টাকা।

নবান্নের আরেকটি বই ‘লোককথা পরিচিতি ও গতিপ্রকৃতি’। বইটির লেখক আবদুল খালেক। বাংলাদেশে ফোকলোর বিষয়ে যারা গবেষণা করে থাকেন, প্রফেসর ড. আবদুল খালেক তাদের অন্যতম। বইটিতে বাংলাদেশের ফোকলোরের ইতিহাস ও নানান লোককথা তুলে ধরা হয়েছে। লোকজন নানান উপাদানের ইতিহাসে সমৃদ্ধ বইটি। বইটির প্রচ্ছদ এঁকেছেন ফারজানা আহমেদ , মূল্য ৪০০ টাকা।

‘কথোপকথন বিষয় লালন’ বইটিও নবান্ন থেকে প্রকাশিত হয়েছে। লিখেছেন আবুল আহসান চৌধুরী। বইটিতে নানান প্রতিবাদ প্রতিরোধে লালনের নানা ধরনের গানের কথা তুলে ধরা হয়েছে। দ্রোহে-প্রতিবাদে, মানবিক বোধে, মুক্তমনের চেতনায় লালন যে হয়ে ওঠেন উনিশ শতকের বাংলার গ্রামীণ নবজাগরণের ঋত্বিক, সেটিই তুলে ধরেছেন লেখক। বইটিতে ছয়জন গবেষক-অনুবাদকের আলাপচারিতা রয়েছে। এদের মধ্যে পাঁচজনই বিদেশি- দুইজন প্রতীচ্যের, নজন ভিন্নভাষী প্রাচ্যদেশীয়। বইটির প্রচ্ছদ এঁকেছেন ফারজানা আহমেদ। মূল্য ৪০০ টাকা।

‘পারস্যের লোকজ সংস্কৃতি ও উৎসব’ লেখেছেন মুমিত আল রাশিদ। পারস্যের নানান লোককালচার, উৎসব, রীতিনীতি, আচার-প্রথা ও লোকজ সংস্কৃতি বইটিতে তুলা ধরা হয়েছে। বইটির মাধ্যমে বাংলাদেশের লোকজ সংস্কৃতিপ্রেমী পাঠক ইরানের লোকজ সংস্কৃতি ও উৎসবের সঙ্গে পরিচিত হবেন। এছাড়াও পাঠক খুঁজে পাবেন এ দেশের গ্রাম-বাংলার উৎসব ও লোকজ সংস্কৃতির আত্মিক সংযোগ। বইটির প্রচ্ছদ একেছেন নূর নাহিয়ান। মূল্য ৩৫০ টাকা।

তারা//

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়