ঢাকা     রোববার   ১৪ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩০ ১৪২৯ ||  ১৫ মহরম ১৪৪৪

‘গরু যা যা করে, আমার স্বামী বেঁচে থাকতেও তাই করতো’

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ১৩:০২, ৩০ নভেম্বর ২০২১
‘গরু যা যা করে, আমার স্বামী বেঁচে থাকতেও তাই করতো’

স্বামী মারা গেছে বছর খানেক আগে। শোকাহত বৃদ্ধা এতদিন একাই দিন কাটাচ্ছিলেন। কিন্তু হঠাৎ করেই তার মনে হলো— স্বামী ফিরে এসেছে। তবে সশরীরে নয়, গরু হয়ে পুনর্জন্ম নিয়ে!

কম্বোডিয়ার ক্রাতি প্রদেশের বাসিন্দা এই বৃদ্ধার নাম খিম হাং। এই বৃদ্ধার দাবি, মৃত স্বামীর সঙ্গে গরুটির অনেক মিল। তার মতে, স্বামী যেভাবে তার চুল, গলা ও ঠোঁটে আদর করতেন, গরুটিও তাই করে। পরবর্তী সময়ে গরুটিকে বিয়ের সিদ্ধান্ত নেন তিনি।

এই বৃদ্ধার ভাষায়, ‘আমার মনে হয়, গরুটি আসলে আমার স্বামী। কারণ এটি যা যা করে, আমার স্বামী বেঁচে থাকতে ঠিক এগুলোই করতো। গরুটি আমার ঘাড়ে, চুলের কাছের জায়গা চেটে দেয়। তারপর আমাকে চুমু খেয়ে সিঁড়ি দিয়ে আমার পিছন পিছন আসছিল। যেমনটা আমার স্বামীও করতেন। মনে হচ্ছে, স্বামীই গরু হয়ে ফের আমার কাছে এসেছেন।’

গরুর সঙ্গে ৭৪ বছর বয়সী খিম হাংয়ের বিয়ে নিয়ে কেউ আপত্তি করেনি। গ্রামবাসীরা বিয়েতে উপস্থিত ছিলেন। মজার বিষয় হচ্ছে, তার ছেলেও মায়ের বিয়েতে বাঁধা দেননি। কারণ তিনিও গরুটির মধ্যে নিজের বাবাকে খুঁজে পেয়েছেন বলে জানান।

এখানেই শেষ নয়, বিয়ের পর স্বামীর মতো করেই গরুটির যত্ন নিচ্ছেন খিম হাং। এটিকে নিজের ঘরেই রেখেছেন। নিয়মিত গোসল করানো, খেতে দেওয়া সবই করছেন। তার অবর্তমানে গরুটির মৃত্যু হলে সন্তানেরা যাতে বাবা হিসেবেই গরুটির সৎকার করে সেই নির্দেশও দিয়ে রেখেছেন তিনি।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়