ঢাকা     সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১১ ১৪২৯ ||  ২৯ সফর ১৪৪৪

ঘুরে ঘুরে কবর দেখা শখ, খরচ করেছেন কোটি টাকা

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ১৬ আগস্ট ২০২২   আপডেট: ১৬:৩৪, ১৬ আগস্ট ২০২২
ঘুরে ঘুরে কবর দেখা শখ, খরচ করেছেন কোটি টাকা

পৃথিবীতে বিচিত্র শখের মানুষের অভাব নেই। আর কথায় আছে— শখের তোলা আশি টাকা। তাই শখ পূরণের জন্য মানুষ বিচিত্র সব কাজ করেন। এই দলে রয়েছেন মার্ক ড্যাবস। ঘুরে ঘুরে কবর দেখা যার শখ। এজন্য তিনি খরচ করেছেন কোটি টাকা।

মার্ক ড্যাবস যুক্তরাজ্যের উলভারহাম্পটনের বাসিন্দা। বিশ্বের প্রায় ৭০০ কবরস্থানে ঘুরেছেন। সিয়াটলে ব্রুস লি, চীনে চেয়ারম্যান মাও, ওয়াসিংটন ডিসিতে জন এফ কেনেডি থেকে শুরু করে লস অ্যাঞ্জেলেসে ম্যারিলিন মনরো— প্রায় ২০০ জন তারকা ব্যক্তির কবর তার দেখা। এজন্য তিনি খরচ করেছেন প্রায় ১ লাখ ৬০ হাজার ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার ৫০০ টাকা।

ড্যাবসের দাবি, স্কুলে ইতিহাস বিষয়ে খুব বেশি শেখেননি। এই শখের মাধ্যমে তিনি বিভিন্ন জ্ঞান অর্জন করেন। আর এই শখ পূরণ এখনই শেষ করতে চান না।

৪৯ বছর বয়সী মার্ক ড্যাবস বলেন, ‘তিনজন প্রধানমন্ত্রী, যাদের কবর দেওয়া হয়নি, তারা ব্যতীত প্রায় সব প্রধানমন্ত্রীর কবর আমি দেখেছি। অ্যাথলেট স্যার রজার ব্যানিস্টার, অক্সফোর্ডে তার কবর দেখার অভিজ্ঞতা চমৎকার ছিল। কবি রবার্ট বার্ন, রেসিং ড্রাইভার জিম ক্লার্ক এবং পিটার প্যানের লেখক জে. এম ব্যারিকে ছাড়া স্কটল্যান্ড অসম্পূর্ণ। ইতিহাস ও সাম্প্রতিক সময়ের বিভিন্ন ঘটনা আমাকে ভীষণ টানে। ইতোমধ্যে চার্চিল ও রুজভেল্টের কবর দেখেছি। স্ট্যালিনের কবর দেখার জন্য ফের মস্কো যেতে চাই।’

তিনি জানান, তার এই ঘুরে ঘুরে কবর দেখার অভিজ্ঞতা অনেক মজার হয়। মাঝে মাঝে তা প্রত্যাশাকে ছাড়িয়ে যায়। তার ভাষায়, ‘একবার ছবি তোলার জন্য লোহার মই বেয়ে উঠতে গিয়ে সেটি ভেঙে যায়। মনে হয়েছিল, অনেক সময় আটকে থাকতে হবে। তবে ট্রাইপড কাজিয়ে লাগিয়ে বের হতে পেরেছিলাম।’

/মারুফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়