ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

নিরাপদ ভবিষ্যতের জন্য ডায়াবেটিস বিষয়ে সচেতনতায় জোর বিশেষজ্ঞদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ১৪ নভেম্বর ২০২২  
নিরাপদ ভবিষ্যতের জন্য ডায়াবেটিস বিষয়ে সচেতনতায় জোর বিশেষজ্ঞদের

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও নিয়মিত শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস রোগ প্রতিরোধে আরও জ্ঞান বিনিময়ের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

সোমবার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচায় বারডেম মা ও শিশু হাসপাতালে আলোচনা সভায় শিশুদের টাইপ ওয়ান ডায়াবেটিস থেকে সুরক্ষায় চিকিৎসাসেবায় আরও অভিজ্ঞাতা বাড়ানোর কথা বলেন বক্তারা।

বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সঙ্গে যৌথভাবে ‘চেঞ্জিং ডায়াবেটিস ইন চিলড্রেন (সিডিআইসি)’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে ডেনমার্কভিত্তিক ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান নভো নরডিক্স।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক একে আজাদ খান। বিশেষ অতিথি হিসেবে যোগ দেন ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন ও রোবেদ আমিন।

বক্তারা ডায়াবেটিসের ঝুঁকির কারণগুলো সবার সচেতনতার জন্য তুলে ধরেন। এর মধ্যে পরিবারে ডায়াবেটিসের ইতিহাস, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নিয়মিত শরীরচর্চার অভাব অন্যতম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—সিডিআইসির পরামর্শক সমন্বয়ক বেদোয়ারা জাবিন, বারডেমের মহাপরিচালক অধ্যাপক কাইউম চৌধুরী, বাংলাদেশ ডায়বেটিস সমিতির সাধারণ সম্পাদক সাইফ উদ্দিন এবং নভো নরডিক্সের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার রাজর্ষি দে সরকার।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় অধ্যাপক একে আজাদ খান জানান, বর্তমানে বাংলাদেশে প্রায় ১ কোটি ৩০ লাখ ডায়াবেটিস রোগী আছে। ২০৪৫ সালের মধ্যে তা প্রায় ২ কোটি ২ লাখ হবে। প্রায় বেশিরভাগই জানেন না, তাদের ডায়াবেটিস আছে, যা তাদের স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়।

রাজর্ষি দে সরকার বলেন, নিত্য নতুন উদ্ভাবন ও মানসম্পন্ন ওষুধ নিয়ে আসার মাধ্যমে বাংলাদেশে মানুষের ডায়াবেটিস চিকিৎসায় পরিবর্তন আনতে নভো নরডিস্ক প্রতিজ্ঞাবদ্ধ। নিম্ন ও মধ্য অর্থনীতির দেশগুলোতে ‘চেঞ্জিং ডায়াবেটিস ইন চিলড্রেন’ প্রচারনার আওতায় শিশু ও কিশোর কিশোরীদের টাইপ ওয়ান ডায়াবেটিসের উন্নত চিকিৎসার জন্য জীবন বাঁচানোর ওষুধের প্রাপ্তি নিশ্চিতে প্রতিজ্ঞাবদ্ধ নভো নরডিক্স।

বাংলাদেশে ২০০৯ সাল থেকে ড্যাব ও বিশ্ব ডায়াবেটিস ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে ‘সিডিআইসি’ কর্মসূচি বাস্তবায়ন করছে নভো নরডিক্স।

সারা দেশে ডায়াবেটিস সমিতি এবং ন্যাশনাল হেলথকেয়ার নেটওয়ার্কের আয়োজনে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় ও সচেতনতা কার্যক্রমে সহযোগিতা করছে নভো নরডিক্স। 

সোমবার সকালে রাজধানীর রমনা পার্কে মানববন্ধন পরবর্তী আলোচনায় আসন্ন মহামারি প্রতিরোধে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সচেতনতার ওপর গুরুত্ব আরোপ করেছেন বক্তারা। আলোচনায় অংশ নেন চিকিৎসক, নার্স ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কর্মকর্তারা। এবার ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য হলো ‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’।

কর্মসূচির উদ্বোধন করেন বারডেমের মহাপরিচালক প্রফেসর কাইয়ুম চৌধুরী ও একাডেমিক পরিচালক ফারুক পাঠান। আরও উপস্থিত ছিলেন—ডায়াবেটিস সমিতির পরিচালক ফরিদ কবির এবং নভো নরডিস্ক বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড জেনারেল ম্যানেজার রাজর্ষি দে সরকার।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়