ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

করোনার টিকা তৈরিতে যুক্তরাজ্যের বিনিয়োগ ২১৬৯ কোটি টাকা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২৪, ২৬ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনার টিকা তৈরিতে যুক্তরাজ্যের বিনিয়োগ ২১৬৯ কোটি টাকা

কোভিড-১৯ তথা করোনাভাইরাসে দিশেহারা গোটা বিশ্ব। বিশ্বের ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। ইতিমধ্যে প্রাণ কেড়ে নিয়েছে প্রায় ২৪ হাজার মানুষের। করোনা ছড়িয়ে পড়েছে যুক্তরাজ্যেও। ইতিমধ্যে সেখানে ১১ হাজার ৬৫৮ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৫৭৮ জন।বৃহস্পতিবারই সেখানে প্রাণ হারিয়েছে ১১৫ জন।

এমন সময়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা দিয়েছেন তার সরকার করোনাভাইরাসের টিকা তৈরির জন্য বৈশ্বিক তহবিলে ২৫৫ মিলিয়ন ডলার তথা ২ হাজার ১৬৮ কোটি ৪৮ লাখ ৫৩ হাজার ২০০ টাকা বিনিয়োগ করবে। পাশাপাশি তিনি করোনাভাইরাসের টিকা তৈরির জন্য বিশ্ব নেতাদের একসঙ্গে কাজ করার আহব্বান জানান।

তিনি বলেছেন, ‘আমাদের ডাক্তার ও নার্সরা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছেন। এমন সময়ে পুরো বিশ্বের জন্য করোনাভাইরাসের টিকা তৈরির জন্য আমরা আরো ২৫৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছি। এই মহৎ কাজে ব্রিটেনের বিজ্ঞানী ও গবেষকরা সামনে থেকে নেতৃত্ব দিবে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা নির্মূলে লড়াই চালিয়ে যাবে।’

করোনাভাইরাসের টিকা তৈরির যে বৈশ্বিক তহবিল সেখানে ইতিমধ্যে ৬৬২ মিলিয়ন ডলার জমা পড়েছে। এই তহবিলের মাধ্যমে করোনাভাইরাসের টিকার উন্নয়ন, বিস্তর গবেষণা, ব্যাপকহারে পরীক্ষা-নিরীক্ষা, প্রয়োগ ও করোনার চিকিৎসায় ব্যয় হবে। এটা ব্রিটেনের পাশাপাশি সারা বিশ্বের জন্য ব্যয় হবে।

বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত ৫ লাখ ২৮ হাজার ৯৬০ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ২৩ হাজার ৯৬৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ২৩ হাজার ৩৬৬ জন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়