ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চশমা, মোবাইল, বাজারের থলে থেকেও করোনা সংক্রমণ!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চশমা, মোবাইল, বাজারের থলে থেকেও করোনা সংক্রমণ!

করোনা আতঙ্কে ভারতের সব জায়গায় চলছে লকডাউন। এরই মধ্যে দোকান, বাজার করতে বাড়ি থেকে বের হতেই হচ্ছে সবাইকে। প্রয়োজনে যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানেও। বের হলেই মোবাইল ফোন সঙ্গে রাখাও বহু দিনের অভ্যাস হয়ে গেছে। আর যাদের চশমা না পড়লে এক মুহূর্তও চলে না, তাদের তো চশমা বাড়িতে খুলে রেখে বাড়ির বাইরে পা ফেলার উপায়ই নেই। মুদির দোকান, মাছ বা সব্জি বাজারে গেলে সঙ্গে থলেও নিয়ে না গেলে মুশকিল। মোবাইল ফোন, চশমা বা বাজারের থলির মাধ্যমে বাড়িতেও ব্যাকটেরিয়া, করোনাসহ নানা ধরনের ভাইরাস সংক্রমণের জোরালো আশঙ্কা রয়েছে, জানাচ্ছেন চিকিৎসকরা।

কলকাতার চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানান, বাইরে থেকে বাড়িতে ফিরে দু’টি হাত খুব ভালোভাবে ধুয়ে নেওয়ার পাশাপাশি চশমা, মোবাইল ফোনও ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। দু’-তিন দিন অন্তর ভালোভাবে ধুয়ে নিতে হবে বাজারের থলেও। আর মাছের থলেতে যদি রক্তের দাগ লেগে থাকে, তা হলে বাড়িতে ফিরেই সঙ্গে সঙ্গে সেই থলেটিকে খুব ভাল ভাবে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। না হলে, এদের মাধ্যমে নিজেদের তো বটেই, বাড়ির লোকজনেরও সংক্রমণ ঘটতে পারে।

অরিন্দমের কথায়, ‘চশমা হলে প্রথমে বেসিনের কলে দু’টি কাচ ও ফ্রেম ভালোভাবে ধুয়ে নিয়ে হবে। তারপর চশমা পরিষ্কার করার জন্য যে বিশেষ লোশন আছে, তা দিয়ে খুব ভালোভাবে মুছে নিতে হবে চশমার দু’টি কাচ ও ফ্রেম। আর সেটা যে কোনো কাপড় দিয়ে মুছলে হবে না। চশমার খাপে যে কাপড় দেওয়া থাকে, তা দিয়েই মুছতে হবে।’’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়