RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

‘চারপাশে শুধু ধোঁয়া আর আগুন দেখতে পাচ্ছিলাম’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ২৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘চারপাশে শুধু ধোঁয়া আর আগুন দেখতে পাচ্ছিলাম’

বেঁচে যাওয়ার ভয়াবহ অভিজ্ঞতা শোনালেন জুবায়ের

পাকিস্তানের করাচিতে বিমান বিধ্বস্তের ঘটনায় ৯৯ জন আরোহীর মধ্যে মাত্র দুজন বেঁচে গেছেন। তাদেরই একজন ইঞ্জিনিয়ার মোহাম্মদ জুবায়ের। শরীরের ৩৫ শতাংশ পুড়ে গেছে তার। সিভিল হাসপাতালে চিকিৎসাধীন, পাইলট দ্বিতীয়বার অবতরণের চেষ্টা করার সময় জ্বলন্ত বিমান থেকে তার নেমে আসার বর্ণনার কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

ভয়াবহ অভিজ্ঞতার কথা জুবায়ের জানান জিও নিউজকে, ‘চারপাশে আমি যা দেখতে পাচ্ছিলাম তা ছিল ধোঁয়াশা ও আগুন। আমি চারদিক থেকে শুধু চিৎকার শুনতে পেলাম, শিশু ও প্রাপ্তবয়স্কদের। আমি কেবলই আগুন দেখতে পাচ্ছিলাম। কোনো লোককে দেখতে পেলাম না, কেবল তাদের চিৎকার শুনছিলাম।’

কীভাবে নিজেকে উদ্ধার করলেন তা জানালেন জুবায়ের, ‘আমি আমার সিটবেল্ট খুলে কিছুটা আলো দেখলাম, সঙ্গে সঙ্গে আলোর দিকে গেলাম। নিজেকে বাঁচাতে আমাকে প্রায় ১০ ফুট ওপর থেকে লাফ দিতে হয়েছিল।’

শুক্রবার বেলা পৌনে তিনটার দিকে করাচির জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে দুবার নামার চেষ্টা করে ব্যর্থ হয়ে একটি জনাকীর্ণ আবাসিক এলাকায় ধসে পড়ে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) এয়ারবাস এ৩২০।

সিন্ধু স্বাস্থ্য মন্ত্রণালয় ৯৭ জন আরোহীর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। বেঁচে যাওয়া অন্য যাত্রী হলেন পাঞ্জাব ব্যাংকের প্রেসিডেন্ট জাফর মাসুদ। ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে তার চারটি হাড় ভেঙে গেছে। এখন তিনি ‘সচেতন এবং ভালোভাবে সাড়া দিচ্ছেন।’

করাচিতে হাসপাতাল বেডে শুয়ে জুবায়ের বলছিলেন যে প্রথমবার অবতরণে ব্যর্থ হওয়ার প্রায় ১০ মিনিট পরে পাইলট যাত্রীদের কাছে ঘোষণা করেন যে তিনি দ্বিতীয়বার চেষ্টা করতে যাচ্ছেন। এর কয়েক সেকেন্ড পর বিমান বিধ্বস্ত হয়।

বিমানবন্দর থেকে কয়েক কিলোমিটার দূরে ঘটনাস্থলের কাছে থাকা শাকিল আহমেদ বলেছেন, ‘বিমানটি প্রথমে একটি মোবাইল টাওয়ারে ধাক্কা খায় এবং পরে ঘরগুলির উপরে আছড়ে পড়ে।’ বেসামরিক বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, লাহোর থেকে করাচির উদ্দেশে ছাড়া এই বিমানে ৯১ যাত্রী ও ৮ ক্রু ছিলেন।

দুর্ঘটনার কয়েক সেকেন্ড আগে পাইলট বিমান পরিবহন নিয়ন্ত্রণকারীদের বলেছিলেন যে তিনি উভয় ইঞ্জিন থেকে শক্তি হারিয়ে ফেলেছেন, রেকর্ডিং অনুসারে এ তথ্য জানায় একটি খ্যাতনামা বিমান পরিবীক্ষণ ওয়েবসাইট লাইভএটিসি ডটনেট।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়