ঢাকা, শনিবার, ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় প্রাণ হারালেন শান্তিরক্ষা মিশনে থাকা দুই সেনা

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩০ ৬:৪৭:২৮ এএম     ||     আপডেট: ২০২০-০৫-৩০ ১০:৩১:৫৯ এএম

মালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে থাকা দুই সেনার মৃত্যু হয়েছে। মারা যাওয়া একজন সৈনিকের বাড়ি কম্বোডিয়ায়। অপরজন এল সালভাদরের। খবর এএফপির।

তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে নিউইয়র্কে শুক্রবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয় আজ (২৯ মে) এবং গতকাল (২৮ মে) আমাদের দুজন সহকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। তাদের একজন কম্বোডিয়ার। অপরজন এল সালভাদরের। দুজনেই মিনুসমার’র (মালিতে শান্তিরক্ষা মিশন) সদস্য।’

জাতিসংঘের দেওয়া তথ্যমতে বিশ্বব্যাপী শান্তিরক্ষা মিশনে থাকা ১ লাখ সৈন্যের মধ্যে এই প্রথম করোনাভাইরাসে কোনো মৃত্যুর ঘটনা ঘটলো। যদিও আক্রান্ত হয়েছে ১৩৭ জন। সেরে উঠেছে ৫৩ জন।

বিভিন্ন মিশনের মধ্যে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছে মালিতে যারা রয়েছেন তারা। আফ্রিকার দেশটিতে শান্তিরক্ষা মিশনে থাকা ৯০ জন সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। সেরে উঠেছেন ৪৩ জন। মারা গেছেন দুইজন।

কঙ্গো প্রজাতন্ত্রে কাজ করা ২১ সদস্য আক্রান্ত হয়েছেন। তিনজন সেরে উঠেছেন। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে থাকা ১৭ জন আক্রান্ত হয়েছেন। সেরে উঠেছেন ২ জন। আক্রান্ত বাকিরা দক্ষিণ সুদান, লিবিয়া, ইসরায়েল ও দারফুরে শান্তিরক্ষা মিশনে রয়েছেন।

২০১৯ সালে পৃথিবীর বিভিন্ন দেশে শান্তিরক্ষা মিশনে কাজ করতে গিয়ে মারা গেছেন ৮৩ সৈনিক, পুলিশ ও বেসামরিক সদস্য।

 

ঢাকা/আমিনুল