ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশকে ভিসা দেওয়া বন্ধ করছে দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ২১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাংলাদেশকে ভিসা দেওয়া বন্ধ করছে দক্ষিণ কোরিয়া

এই সপ্তাহ থেকে বাংলাদেশ ও পাকিস্তানকে ভিসা দেবে না দক্ষিণ কোরিয়া। দেশটিতে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হওয়া বিদেশিদের অধিকাংশই এই দুটি দেশের বলে এ সিদ্ধান্ত নেওয়ার কথা রোববার জানায় দক্ষিণ কোরিয়ান সরকার। কোরিয়ান বার্তা সংস্থা ইয়োনহাপের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কোরিয়ান হেরাল্ড।

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে মঙ্গলবার থেকে এই নতুন সিদ্ধান্ত কার্যকর হবে। শুধু মাত্র কূটনীতিক ও জরুরি বাণিজ্যিক প্রয়োজন ছাড়া বাংলাদেশ ও পাকিস্তানের কাউকে ভিসা দেওয়া হবে না। একই সঙ্গে দক্ষিণ কোরিয়া ও দেশ দুটির মধ্যে নন-শিডিউলের ফ্লাইটের অনুমতি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

বিদেশিদের মধ্যে নন-প্রফেশনাল এমপ্লয়মেন্ট (ই-৯) ভিসা যারা পেয়েছেন, তারা দক্ষিণ কোরিয়ায় আসার আগে দুই সপ্তাহের সেল্ফ কোয়ারেন্টাইনে ছিলেন কিনা তাও দেখবে সরকার। যারা সঠিক পদক্ষেপ মানবেন না তাদের প্রবেশে নিষিদ্ধ করা হবে।

জুনে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশে প্রবেশে কড়াকড়ি আরোপ করলো দক্ষিণ কোরিয়া। গত ১২ জুন দেশের বাইরের ১৩ জন এবং শুক্রবার নতুন করে ১৭ জন আক্রান্ত হয়েছেন । সরকারি তথ্য অনুসারে, সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় আগত বিমানযাত্রীর সংখ্যা প্রত্যেকদিন ১ হাজার ৩০০ জন, যা এপ্রিলে ছিল এক হাজার।

দেশের স্বাস্থ্যমন্ত্রী পার্ক নেউং-হু বলেছেন, ‘আক্রান্ত বিদেশিদের বেশিরভাগই সেসব দেশের, যেখানে সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়েছে। বাইরে থেকে আসা আক্রান্ত বেড়ে যাওয়ায় আমাদের কোয়ারেন্টাইন ও চিকিৎসা সামর্থ্যে চাপ বাড়ছে।’

সিউল ও আশপাশের এলাকায় সংক্রমণ নতুন করে হওয়ায় শঙ্কায় দিন কাটছে দক্ষিণ কোরিয়ার। রোববার দেশে ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে, তার মধ্যে ৮ জন বাইরে থেকে আসা। সব মিলিয়ে মোট আক্রান্ত ১২ হাজার ৪২১ জন।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়