ঢাকা, মঙ্গলবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

অতিমারি ঘটাতে সক্ষম নতুন ভাইরাসের সন্ধান চীনে

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-৩০ ৪:৩৪:৫৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-৩০ ৪:৩৪:৫৭ পিএম

গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে তখনই আরও এক ভাইরাসের খোঁজ মিলল চীনে।  নতুন এই ভাইরাস অতিমারির আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির গবেষকরা।

জি৪ নামের এই ভাইরাসটি সোয়াইন ফ্লু গোত্রের।

মার্কিন সায়েন্স জার্নাল পিএনএসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাসটি মারাত্মক সংক্রামক। এটি এইচ১এন১ ভাইরাসেরই একটি গোত্র।

চীনা গবেষকরা জানিয়েছেন, ২০১১-১৮ সালের মধ্যে ৩০ হাজার শুকরের লালারস সংগ্রহ করে সেগুলো পরীক্ষার পর ১৭৯ ধরনের সোয়াইন ফ্লু ভাইরাস চিহ্নিত করা হয়। এই ভাইরাসগুলোর মধ্যে বেশির ভাগই নতুন ধরনের। ভাইরাসগুলো পরীক্ষার পর দেখা গেছে, মৌসুমি জ্বরে মানবদেহে যে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, সেই প্রতিরোধ ক্ষমতা জি৪ ভাইরাসকে ঠেকানোর পক্ষে যথেষ্ট নয়।

বিজ্ঞানীদের দাবি, পশু থেকে মানবদেহে এই ভাইরাসের সংক্রমণের প্রমাণ মিললেও, মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমণের প্রমাণ এখনও মেলেনি। তবে মানুষ থেকে মানুষের মধ্যে এর সংক্রমণ হয় কি না, হলেও কতটা মারাত্মক আকার ধারণ করতে পারে, তা নিয়ে ইতোমধ্যে গবেষণা শুরু হয়েছে। এই ভাইরাস নিয়ে তাই বিজ্ঞানীরা আগে থেকেই সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

চীন থেকেই নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছিল। পরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। বিশ্বে এক কোটিরও বেশি মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। মারা গেছেন পাঁচ লাখেরও বেশি আক্রান্ত।


ঢাকা/শাহেদ