ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

মিয়ানমারে সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৮, ২ জুলাই ২০২০  
মিয়ানমারে সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা

মিয়ানমারে পরের সাধারণ নির্বাচন হবে ৮ নভেম্বর, দেশটির নির্বাচন কমিশন এক ঘোষণায় এ কথা জানিয়েছে। অং সান সু চির নেতৃত্বে দেশের প্রথম গণতান্ত্রিক সরকারের জন্য একটি পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে এই ভোট। মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে আল জাজিরা।

বুধবার এক বিবৃতিতে ইউনিয়ন নির্বাচন কমিশনের সভাপতি হ্লা থেইন বলেন, পার্লামেন্টের জন্য ওইদিন হবে একটি বহুদলীয় সাধারণ নির্বাচন। দ্য মিয়ানমার টাইমস বলেছে, নির্বাচনে মোট ১ হাজার ১৭১টি জাতীয়, রাজ্য ও আঞ্চলিক আসনে লড়াই হবে। ভোট হবে সব শহরেই, এমনকি সংঘাতপূর্ণ অঞ্চলেও।

বিশ্লেষকরা এই নির্বাচনকে সরাসরি সামরিক শাসন থেকে বেরিয়ে এসে মিয়ানমারের গণতন্ত্র সংস্কারের পথে গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা হিসেবে দেখছেন।

এক দশকের সামরিক শাসনের ইতি টেনে ২০১৫ সালে মিয়ানমারে গণতন্ত্রের হাল ধরেন শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি। কিন্তু ২০১৭ সালে সেনা নিপীড়নের শিকার হয়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এলে আন্তর্জাতিকভাবে চাপে পড়েন তিনি। ধর্ষণ, অগ্নিসংযোগ ও গণহত্যায় অভিযুক্ত সেনাবাহিনীর পক্ষে তিনি কথা বলেন দ্য হেগের আন্তর্জাতিক ট্রাইব্যুনুালে।

তবে দেশে এখনও সমান জনপ্রিয় সু চি। তার সরকার আকাশচুম্বী প্রত্যাশা পূরণ করতে পারেনি। তবে সংখ্যালঘুদের পক্ষে কাজ না করায় কিছু আসন হারাতে পারেন শঙ্কা বিশ্লেষকদের।

সরকার গণতান্ত্রিক হলেও সামরিক বাহিনীর সঙ্গে আপস করে চলতে হয়। কারণ সংবিধান অনুযায়ী সেনাবাহিনীকে ব্যাপক ক্ষমতা দেওয়া হয়েছে। অধিকাংশ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় তাদের হাতে। এছাড়া পার্লামেন্টের ২৫ শতাংশ আসন বরাদ্দ সেনাবাহিনীর জন্য।

সরকারি দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) একজন সিনিয়র সদস্য বার্তা সংস্থা রয়টার্সকে জানান, প্রার্থীর তালিকা তারা চূড়ান্ত করছেন। তিনি বলেছেন, ‘ঠিক ২০১৫ সালের মতো আমরা বিশ্বাস করি আবারও জয় আমাদের হবে।’

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়