ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আইএস বধূ শামিমার লন্ডনে ফেরার রায়ের বিরুদ্ধে আপিল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ১ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আইএস বধূ শামিমার লন্ডনে ফেরার রায়ের বিরুদ্ধে আপিল

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটেনের নাগরিক শামিমা বেগমকে লন্ডনে ফেরার অনুমতি দেওয়া রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করা হয়েছে। শুক্রবার ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

২০১৫ সালে ১৫ বছর বয়সে আইএসে যোগ দিতে লন্ডন ছেড়েছিলেন শামিমা। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে সিরিয়ার একটি শরণার্থী শিবির থেকে তাকে উদ্ধার করা হয়। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ তার যুক্তরাজ্যের নাগরিকত্ব বাতিল করেন। এর বিরুদ্ধে আদালতে শামিমা বেগমের আইনজীবী তাকে দেশে ফিরতে দেওয়ার অনুমতি চেয়েছিলেন। তবে স্পেশাল ইমিগ্রেশন আপ্রিল ট্রাইব্যুনাল শামিমার নাগরিকত্ব কেড়ে নেওয়ার পক্ষে রায় দেয়। এর বিরুদ্ধে আপিল করলে ১৬ জুলাই লন্ডনের আপিল আদালত জানায়, শামিমা লন্ডনে ফিরতে পারবেন। তার নাগরিকত্ব বাতিলে সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতেই তাকে দেশে ফিরতে দেওয়া উচিত। ওই সময় এই রায়কে ‘অত্যন্ত হতাশাজনক’ বলেছিল ব্রিটিশ সরকার।

শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘আমরা সন্তুষ্ট যে, আমাদের আপিলের বিষয়টি সুপ্রিম কোর্টে আমরা নিশ্চিত করতে পেরেছি।’ কবে এই আপিল শুনানি শুরু হবে সে ব্যাপারে অবশ্য বিবৃতিতে কিছু বলা হয়নি।


 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়