ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের ঢুকতে দিন: পশ্চিমবঙ্গকে কেন্দ্র

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের ঢুকতে দিন: পশ্চিমবঙ্গকে কেন্দ্র

করোনাভাইরাসের কারণে মার্চে ভারতজুড়ে লকডাউন ঘোষণার পর থেকে প্রতিবেশী দেশ বাংলাদেশে আটকে পড়া ২৬৮০ ভারতীয়কে দেশে ঢুকতে দিতে পশ্চিমবঙ্গকে অনুরোধ করেছে কেন্দ্র সরকার। রোববার (৯ আগস্ট) রাজ্যের এক উচ্চপদস্থ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানায়।

ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশের সঙ্গে ছয় স্থলসীমান্তের মধ্যে দুটি দিয়ে ভারতীয়দের ফিরিয়ে আনতে কয়েক সপ্তাহ আগে পশ্চিমবঙ্গকে একই অনুরোধ করেছিল কেন্দ্র সরকার। এবার কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিক্রম দোড়াইস্বামীর মাধ্যমে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজিব সিনহাকে পাঠানো চিঠিতে আবারও ভারতীয়দের ফেরানোর আহ্বান জানালো সরকার।

রাজিব সিনহাকে লেখা চিঠিতে বিক্রম দোড়াইস্বামী জানিয়েছেন, ‘আমরা ঢাকায় খোঁজখবর নিয়ে জানতে পেরেছি যে, পেট্রাপোল-বেনাপোল ইন্টিগ্রেটেড চেকপোস্ট এলাকা দিয়ে ২ হাজার ৩৯৯ জন মানুষ বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ফিরে আসতে চাইছেন এবং আরও ২৮১ জন ফুলবাড়ি-বাংলাবান্ধা সীমান্ত দিয়ে রাজ্যে ফিরতে চাইছেন।’

ওই চিঠিতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশে আটকে পড়া পশ্চিমবঙ্গের মানুষেরা স্কুলের বারান্দায় বা সাধারণ পার্কগুলোতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন এবং চরম দুর্দশায় জীবন কাটাচ্ছেন।’ তাদের মধ্যে বেশিরভাগ মানুষই বাংলাদেশে নিজেদের আত্মীয়দের দেখতে গিয়েছিলেন বলে জানা গেছে।

কেন্দ্রের এই চিঠি পাওয়ার পর রাজিব জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রের এই অনুরোধ বিবেচনা করে দেখছে এবং তাদের ফেরাতে কী করা যায় তার পরিকল্পনা করছে। তিনি একথাও বলেন যে, ‘তবে দেশে ফেরার জন্য ট্রেনে ওঠার আগে এতদিন ধরে বাংলাদেশে আটকে পড়া ওই মানুষদের স্বাস্থ্য পরীক্ষা করার বিষয়টি কিন্তু কেন্দ্রীয় সরকারকে নিশ্চিত করতে হবে।’

এরই মধ্যে কেন্দ্রীয় সরকার রেলমন্ত্রককে একটি চিঠি মারফত বাংলাদেশ থেকে ওই মানুষদের ফিরিয়ে আনতে বিশেষ ট্রেন চালুর কথা বিবেচনা করার অনুরোধ করেছে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়