ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুটি ক্ষেপণাস্ত্র ছুড়লো চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ২৭ আগস্ট ২০২০   আপডেট: ০৫:০৮, ২৮ আগস্ট ২০২০
দুটি ক্ষেপণাস্ত্র ছুড়লো চীন

যুক্তরাষ্ট্রকে সতর্ক করতে দক্ষিণ চীন সাগরে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন। বৃহস্পতিবার স্থানীয় সংবাদমাধ্যম দ্য সাউথ চীনা মর্নিং পোস্ট এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, কিংহাই প্রদেশ থেকে ডিএফ-২৬বি নামে মধ্যমপাল্লার একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বেইজিং। বুধবার ডিএফ-২১ডি নামে আরেকটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয় ঝিজিয়াং প্রদেশ থেকে। চীনের ‘নো ফ্লাইজোন’ এলাকায় মার্কিন বিমানবাহিনীর একটি বিমানের উপস্থিতির জবাবে সতর্কতা হিসেবে হাইনান প্রদেশ ও বিতর্কিত প্যারাসেল আইল্যান্ডসের মধ্যবর্তী বরাবর এই ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়।

মঙ্গলবার বোহাই সাগরে চীনা নৌবাহিনীর মহড়া চলাকালে ‘নো ফ্লাইজোন’ এলাকায় প্রবেশ করে যুক্তরাষ্ট্রের একটি ইউ-২ গোয়েন্দা বিমান। বিনা অনুমতিতে গোয়েন্দা বিমান প্রবেশ করায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে যুক্তরাজ্যে নিযুক্ত বেইজিংয়ের রাষ্ট্রদূত বলেছেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের ফলে বেইজিংয়ের মহড়া অত্যন্ত ব্যহত হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান একে ‘প্ররোচনামূলক পদক্ষেপ’ আখ্যা দিয়েছেন এবং তিনি এসব কর্মকাণ্ড বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বলেন, ‘যুক্তরাষ্ট্রের সুরে চীনা সেনাবাহিনী নাচবেও না এবং যুক্তরাষ্ট্রকে সমস্যা সৃষ্টি করতেও দেবে না।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়