RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

শিশুরা করোনার টিকা যখন পাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৫৩, ২২ সেপ্টেম্বর ২০২০
শিশুরা করোনার টিকা যখন পাচ্ছে

করোনা মহামারিকালে অনেক অভিভাবকেরই দুটি প্রশ্ন রয়েছে। এর একটি হচ্ছে- আমি টিকা কখন পাচ্ছি? দ্বিতীয়টি হচ্ছে-আমার সন্তান কখন টিকা পাচ্ছে? দুই প্রশ্নের জবাবও ভিন্ন। আগামী গ্রীষ্ম নাগাদ হয়তো বয়স্করা টিকা পাচ্ছেন। তবে শিশুদের জন্য অপেক্ষা করতে হবে এক বছর বা তারচেয়েও দীর্ঘসময়। মঙ্গলবার নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনার টিকার ট্রায়াল চলছে। প্রাপ্তবয়স্কদের ওপর এই ট্রায়াল চালানো হচ্ছে। তবে শিশুদের জন্য কার্যকর কোনো টিকার ট্রায়াল এখনও শুরু হয়নি।

চিলড্রেন’স হেলথকেয়ার অব আটলান্টার শিশু বিশেষজ্ঞ ড. ইভান অ্যান্ডারসন বলেন, ‘এই মুহূর্তে আমি বেশ উদ্বিগ্ন যে, শিশুদের পরবর্তী স্কুলবর্ষ শুরু হতে চললেও তাদের জন্য টিকা এখনও আমাদের কাছে নেই।’

হাম, পোলিও ও টিটিনাসসহ অনেক টিকাই শিশুদের দেওয়ার উপযোগী করে তৈরি করা হয়েছিল। এ ধরনের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি দেখার জন্য আগে প্রাপ্তবয়স্কদের ওপর টিকার ট্রায়াল পরিচালনা করেন টিকা উন্নয়নকারীরা। গবেষকরা কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া না পেলে তখন শিশুদের ওপর পরীক্ষা চালান। এ ক্ষেত্রে প্রথম ধাপে কিশোর-কিশোরী এবং তার পরের ধাপে তুলনামুলক কম বয়সীদের ওপর ট্রায়াল চালানো হয়। এর কারণ হচ্ছে, টিকা উন্নয়নকারীরা ভালোভাবেই জানেন, শিশু ও প্রাপ্তবয়স্কদের শরীরের গঠন সম্পূর্ণ ভিন্ন। এ কারণে তাদের ওপর টিকা ভিন্ন ধরনের প্রভাব ফেলতে পারে।

ড. ইভান অ্যান্ডারসন জানান, গ্রীষ্মে টিকা উন্নয়নকারীরা শিশুদের জন্য টিকার ট্রায়াল শুরু করতে পারে। তবে ট্রায়াল যখনই শুরু হোক না কেন শিশুদের টিকা পেতে সেই সময় থেকে আরও অন্তত এক বছর বা তারচেয়ে বেশি সময় লাগবে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়