ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সরকার ‘উৎখাত’ পরিকল্পনার অভিযোগে হংকংয়ে গণতন্ত্রপন্থিদের গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩১, ৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:৩৩, ৬ জানুয়ারি ২০২১
সরকার ‘উৎখাত’ পরিকল্পনার অভিযোগে হংকংয়ে গণতন্ত্রপন্থিদের গ্রেপ্তার

সরকার‘উৎখাতের’ পরিকল্পনার অভিযোগে হংকংয়ে অর্ধশতাধিক গণতন্ত্রপন্থি নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। স্থানীয় সময় বুধবার সকালে তাদের গ্রেপ্তারে পুলিশ অভিযান শুরু করে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়াং বলেছেন, ‘বহিঃশক্তি ও ব্যক্তিরা (তাদের সহযোগী) চীনের স্থিতিশীলতা ও নিরাপত্তা হুমকিতে ফেলতে চাইছিল বলে এই গ্রেপ্তার প্রয়োজন ছিল।’ 

হংকংয়ের নিরাপত্তা মন্ত্রী জন লি বলেছেন, গ্রেপ্তারকৃতরা সমাজের ‘মারাত্মক ক্ষতি’ করার পরিকল্পনা করেছিল এবং কর্তৃপক্ষ এ ধরনের ধ্বংসাত্মক কার্যকলাপ বরদাশত করবে না।

গত বছর সাবেক ব্রিটিশ উপনিবেশ হংকংয়ের গণতান্ত্রিক আন্দোলন দমন করে নতুন নিরাপত্তা আইন চাপিয়ে দেয় বেইজিং। আইনটি পাসের পর হংকংয়ের সরকারবিরোধীদের বিরুদ্ধে বুধবার সবচেয়ে বড় গ্রেপ্তার অভিযান চালানো হলো। এই অভিযানে প্রায় এক হাজার পুলিশ অংশ নিয়েছিল এবং মোট ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়। এদের মধ্যে তিন জন সিভিক পার্টির, সাত জন ডেমোক্রেটিক পার্টির, বিরোধী দলের ২১ জন জেলা কাউন্সিলর, প্রাইমারি নির্বাচনের ১৩ জন প্রার্থী, দুই শিক্ষাবিদ এবং এক মার্কিন নাগরিক ও মানবাধিকার আইনজীবী রয়েছেন। এমনকি কারাগারে আটক নেতা জোশুয়া ওংয়ের বাসায় তল্লাশি অভিযান চালায় পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হংকংয়ের সুপরিচিত গণতন্ত্রপন্থি নেতাকর্মীদের গ্রেপ্তার এই অভিযানের লক্ষ্য ছিল। এরা পার্লামেন্ট নির্বাচনে বিরোধীদলীয় প্রার্থী ঠিক করতে গত বছরের জুলাইয়ে অনুমোদনহীন ও স্বতন্ত্র ভোটের আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ