RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১০ ১৪২৭ ||  ০৮ জমাদিউস সানি ১৪৪২

দেশের বাজারে করোনার টিকা বিক্রি করবে বেক্সিমকো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ১৩ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:১০, ১৩ জানুয়ারি ২০২১
দেশের বাজারে করোনার টিকা বিক্রি করবে বেক্সিমকো

দেশের বাজারে বেসরকারি পর্যায়ে করোনাভাইরাসের টিকা বিক্রি করবে বাংলাদেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। ভারতের সিরাম ইনিস্টিটিউটের কাছ থেকে আস্ট্রাজেনেকার ৩০ লাখ ডোজ টিকা প্রতিষ্ঠানটি কিনবে। প্রতিটি ডোজের টিকা প্রায় আট ডলারে কিনতে হচ্ছে তাদেরকে।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বেক্সিমকোর চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এর আগে বাংলাদেশ সরকারের কাছে প্রায় চার ডলার দামে প্রতিমাসে ৫০ লাখ ডোজ টিকা সরবরাহের জন্য সিরামের সঙ্গে চুক্তি করেছিল বেক্সিমকো। চলতি বছরের প্রথম ছয় মাসে সরকারের ভর্তুকি দেওয়া এই টিকা সরবরাহ করা হবে।

রয়টার্সকে টেলিফোনে রাব্বুর রেজা জানিয়েছেন, আগামী মাস থেকে বেক্সিমকো টিকা বিক্রি শুরু করবে। খুচরা বাজারে এর দাম পড়বে এক হাজার ১২৫ টাকা (১৩ দশমিক ২৭ ডলার)। বর্তমানে তাদের সঙ্গে ১০ লাখ ডোজ টিকা সরবরাহের চুক্তি রয়েছে। এটি আরও ২০ লাখ ডোজ পর্যন্ত বাড়তে পারে।

তিনি জানান, সিরাম ছাড়াও ভারতের বায়োলজিক্যাল ই এবং ভারত বায়োটেকের কাছ থেকে টিকা আমদানির জন্য প্রাথমিকভাবে আলোচনা করেছে বেক্সিমকো। সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত ভ্যাকসিনের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ তাদের প্রতিষ্ঠান।

রেজা বলেন, ‘এ পর্যন্ত আমাদের অংশীদার হচ্ছে সিরাম এবং আমরা তাদের সঙ্গে কাজ চালিয়ে যাওয়া অব্যাহত রাখব, এটাই আমাদের লক্ষ্য। সরকার যদি আরও টিকা চায় এবং আস্ট্রাজেনেকা ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠানের টিকা চায়, তাহলে সিরাম যেগুলো নিয়ে কাজ করছে আমরা সেসব টিকার ব্যাপারেও আলোচনা করব।’

ভারত সরকারের কাছে সিরাম প্রতি ডোজ টিকার দাম রাখছে ২ দশমিক ৭৩ ডলার। তবে বাংলাদেশের কাছে প্রতি ডোজের দাম রাখা হচ্ছে প্রায় চার ডলার। সেই হিসেবে ভারত যে মূল্যে এই টিকা পাচ্ছে বাংলাদেশকে তার প্রায় দেড়গুণ দামে কিনতে হচ্ছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়