ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘তাইওয়ানের স্বাধীনতা মানেই যুদ্ধ’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৯, ২৮ জানুয়ারি ২০২১  
‘তাইওয়ানের স্বাধীনতা মানেই যুদ্ধ’

তাইওয়ানকে কড়া হুঁশিয়ারি দিয়েছে চীন। বৃহস্পতিবার বেইজিং বলেছে, তাইওয়ানের স্বাধীনতা চাওয়ার অর্থ হচ্ছে চীনের সঙ্গে যুদ্ধ। 

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তাইওয়ানের সঙ্গে সম্পর্ক জোরদারের হুমকি দিয়েছে সম্প্রতি। এর পরিপ্রেক্ষিতে চলতি  সপ্তাহে তাইওয়ানের আকাশসীমায় পরপর দুদিন চীনা যুদ্ধবিমান প্রবেশ করেছিল।

তাইওয়ানকে নিজেদের অঞ্চল বলেই মনে করে চীন। অবশ্য তাইওয়ান আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা না দিলেও নিজেদের স্বাধীন দেশ বলেই ভাবে।

চীনের ধারণা তাইওয়ানের গণতান্ত্রিক সরকার আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দিতে যাচ্ছে। তাইওয়ানের প্রেসিডেন্ট তিসাই-ইং ওয়েন অবশ্য বারবার বলেছেন, তার দেশ স্বাধীন এবং এর আনুষ্ঠানিক নাম চীনা প্রজাতন্ত্র।

বৃহস্পতিবার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বলেছেন, ‘‘তাইওয়ান প্রণালিতে বর্তমান নিরাপত্তা পরিস্থিতি এবং জাতীয় স্বার্বভৌমত্ব ও নিরাপত্তার খাতিরে তাইওয়ান প্রণালিতে চীনের পিপলস লিবারেশন আর্মির সামরিক পদক্ষেপ প্রয়োজন। এগুলো বহিঃ হস্তক্ষেপ ও তাইওয়ানের ‘স্বাধীন বাহিনীর’ প্ররোচনার জবাব।’’

তিনি বলেন, ‘‘আমরা সেসব ‘স্বাধীন তাইওয়ান’  সদস্যদের হুঁশিয়ারি দিচ্ছি: যারা আগুন নিয়ে খেলছে তারা নিজেরাই দগ্ধ হবে এবং স্বাধীন তাইওয়ানের অর্থ হচ্ছে যুদ্ধ।’’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ