ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

টিকা রাজনীতিতে চীনের সঙ্গে পাল্লা দিচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:০১, ৭ ফেব্রুয়ারি ২০২১
টিকা রাজনীতিতে চীনের সঙ্গে পাল্লা দিচ্ছে ভারত

করোনার টিকা রাজনীতিতে চীনের সঙ্গে পাল্লা দিচ্ছে ভারত। নিজের দেশে করোনার টিকাদান কর্মসূচি সম্প্রতি শুরু হলেও আশেপাশের দেশগুলোতে টিকা সরবরাহে জোর দিচ্ছে নয়া দিল্লি। রোববার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, সিরাম ইনিস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা কম্বোডিয়ায় পাঠানোর অনুমোদন দেওয়া হয়েছে। মঙ্গোলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রগুলোতেও এই টিকা পাঠানোর পরিকল্পনা চলছে। ইতোমধ্যে টিকা পৌঁছে গেছে আফগানিস্তানে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার প্রতিবেশী দেশগুলোকে লাখ লাখ ডোজ টিকা দিচ্ছে। সম্প্রতি ভারতে টিকাদান কর্মসূচি শুরু হলেও বিদেশে টিকা পাঠানোর ওপর জোর দেওয়া হচ্ছে। আঞ্চলিক সম্পর্ক উন্নয়ন এবং চীনের রাজনৈতিক ও অর্থনৈতিক আধিপত্য খর্ব করতে বিশ্বের সবচেয়ে বড় টিকা উন্নয়নকারী হিসেবে ভারতের শক্তিকে কাজে লাগাতে চাইছেন মোদি।

নম পেনে নিযুক্ত নয়া দিল্লির কূটনৈতিক জানিয়েছেন, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেনের অনুরোধের পরিপ্রেক্ষিতে ভারত জরুরিভিত্তিতে এক লাখ ডোজ টিকা পাঠানোর অনুমোদন দিয়েছে।

চীনের ঘনিষ্ঠতম মিত্র হচ্ছে কম্বোডিয়া। নম পেনের প্রত্যাশা,বেইজিংয়ের সিনোফার্মের কাছ থেকে তারা ১০ লাখ ডোজ টিকা পাবে।

রাষ্ট্রদূত দেবযানি খোবরাগাড়ে বলেন, ‘অংশীদার দেশগুলির কাছ থেকে অসংখ্য প্রতিযোগিতামূলক অনুরোধ এবং আমাদের জনগণের প্রতি প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও ভারতের সিরাম ইনস্টিটিউটের মাধ্যমে সরবরাহের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।’

ভারত ইতোমধ্যে মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপে টিকা পাঠিয়েছে। ‘ভ্যাকসিন ফ্রেন্ডশিপ’ উদ্যোগের অংশ হিসেবে এসব টিকা পাঠানো হয়েছে।

প্রতিবেশী পাকিস্তানের প্রভাব খর্ব করতে গত কয়েক বছর আফগানিস্তানে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে ভারত। রোববার দেশটিতে পাঁচ লাখ ডোজ টিকা পাঠিয়েছে ভারত। সরকারি সূত্র মতে, অনুদান হিসেবে পাঠানো হয়েছে এসব টিকা।

ভারত এ পর্যন্ত ১৭টি দেশে এক কোটি ৫৬ লাখ ডোজ টিকা পাঠিয়েছে। এগুলোর মধ্যে কিছু অনুদান হিসেবে আবার কিছু বাণিজ্যিক চুক্তি অনুযায়ী পাঠানো হয়েছে। আগামী সপ্তাহগুলোতে মঙ্গোলিয়া, ক্যারিবীয় দেশ ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলোতে পাঠানো হবে।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ