ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিক্ষোভে যোগদান ঠেকাতে আটকে রাখা হয়েছিল মিয়ানমারের পোশাক শ্রমিকদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ১৩ মার্চ ২০২১   আপডেট: ১৬:১৬, ১৩ মার্চ ২০২১
বিক্ষোভে যোগদান ঠেকাতে আটকে রাখা হয়েছিল মিয়ানমারের পোশাক শ্রমিকদের

জান্তাবিরোধী বিক্ষোভে যোগদান ঠেকাতে মিয়ানমারে পোশাক শ্রমিকদের কারখানার ভেতরে আটকে রাখার অভিযোগ পাওয়া গেছে। জিওয়াই সেন নামের ওই কারাখানায় আইরিশ ফ্যাশন হাউজ প্রাইমার্কের জন্য পোশাক তৈরি করা হতো। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান শনিবার এ তথ্য জানিয়েছে।

শ্রমিকদের অভিযোগ, গত ১৮ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনে বিক্ষোভে তাদের যোগ দিতে দেয়নি সুপারভাইজার। প্রায় এক হাজার শ্রমিককে কারখানার ভেতরে আটকে রাখা হয়। কয়েক ঘণ্টা পর তারা কারখানা থেকে বের হতে সক্ষম হন।

শ্রমিকদের দেওয়া তথ্য অনুযায়ী, অসহযোগ আন্দোলনে অংশ নেওয়ার কারণে কাজে যোগ না দেওয়ায় প্রায় ২০ জনকে বরখাস্ত করা হয়।

জিওয়াই সেনের এক মুখপাত্র অবশ্য শ্রমিকদের কারখানায় আটকে রাখা কিংবা বিক্ষোভের জন্য বরখাস্ত করার অভিযোগ অস্বীকার করেছেন।

এ ব্যাপারে প্রাইমার্ক জানিয়েছে, স্থানীয় শ্রম সংস্থার অভিযোগের পরিপ্রেক্ষিতে গত মার্চ তারা তদন্ত শুরু করেছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই কারখানায় আর কোনো পোশাক তৈরির আদেশ দেওয়া হবে না।

শ্রমিকরা আরও জানিয়েছেন, অভ্যুত্থানের আগেও তাদের অনেক বেশি কাজের চাপ দেওয়া হতো। অতিরিক্ত শিফটে কাজ না করলে তাদেরকে চাকরিচ্যুতের হুমকি দেওয়া হতো। প্রতি ঘণ্টার জন্য তাদেরকে মাত্র বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭২ টাকা দেওয়া হয়।

গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে পোশাক শ্রমিকরা জানিয়েছেন, যাই হোক না কেন তারা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ অব্যাহত রাখবেন। কারণ তারা সামরিক শাসনে বাস করতে চান না।

চাকরিচ্যুত এক শ্রমিক বলেছেন, ‘তাদের (সামরিক শাসক) শাসনে আমাদের সবকিছু ভয় করতে হয়।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ