ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ক্রাইস্টাচার্চে নিহতদের স্মরণ করলো নিউ জিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৯, ১৩ মার্চ ২০২১  
ক্রাইস্টাচার্চে নিহতদের স্মরণ করলো নিউ জিল্যান্ড

দুই বছর আগে ক্রাইস্টাচার্চের দুটি মসজিদে হামলা চালিয়েছিল এক শ্বেত শ্রেষ্ঠত্ববাদী। ওই হামলায় নিহত হয় ৫১ প্রার্থনাকারী। ভাষণ, প্রার্থনা ও সমাজকে পুর্নগঠনের আহ্বান জানিয়ে নিহত সেই মুসলিমদের শনিবার স্মরণ করলো নিউ জিল্যান্ড। 

ক্রাইস্টচার্চের হর্নক্যাসলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জেসিন্ডা আরদার্ন ও গভর্নর জেনারেল প্যাটসি রেড্ডিসহ প্রায় এক হাজার মানুষ অংশ নেন।  

প্রধানমন্ত্রী আরদার্ন বলেন, ‘শব্দ অলৌকিক ঘটনা ঘটাতে পারে না, তাদের নিরাময় শক্তি আছে। এর মানে হচ্ছে, আমাদেরকে শব্দ ব্যবহারে সতর্ক হতে হবে। আমাদের মুসলিম সম্প্রদায়ের কাছে এর অর্থ হলো, আপনাদের যে ক্ষতি হয়েছে তা স্বীকার করতে আমাদের কন্ঠ ও শব্দ ব্যবহার করা।’

২০১৯ সালের ১৫ মার্চ অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যা করেন। গত বছর ৩০ বছরের ট্যারেন্ট আদালতে তার দোষ স্বীকার করেছেন। তাকে প্যারোলবিহীন যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

আরদার্ন বলেন, ‘সন্ত্রাসী হামলার পরে আমি এমন নারীদের কাহিনী শুনেছি যাদের ঘন ঘন হয়রানি করা হয়েছিল। কারণ তাদের সহজেই চিহ্নিত করা যেতো। বর্ণবাদের প্রথম দিকের শিশুরা স্কুলের মাঠে। আমাদের নিজেদের কাছে প্রশ্ন করতে হবে, সতেজ ও প্রফুল্ল একটি প্রজন্ম সৃষ্টির জন্য আমাদের কী লাগবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়