Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৯ জুন ২০২১ ||  আষাঢ় ৫ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

সম্পর্ক মেরামতে সৌদি গেছেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ৭ মে ২০২১  
সম্পর্ক মেরামতে সৌদি গেছেন ইমরান খান

গত কয়েক বছর ধরে টানপোড়েনে থাকা সম্পর্ক মেরামতে সৌদি আরব গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে শুক্রবার তিন দিনের সফরে তিনি রিয়াদ পৌঁছেছেন।

গত বছর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি কাশ্মীর ইস্যুতে সৌদি আরব যথার্থ ভূমিকা রাখতে পারেনি বলে রিয়াদের কড়া সমালোচনা করেছিলেন। তার এই বক্তব্যের জবাবে সৌদি আরব পাকিস্তানকে সুদমুক্ত ১০০ কোটি ডলার ঋণ দেওয়ার বিষয়টি থেকে সরে যায। একই সঙ্গে পাকিস্তানকে বাজারদরের চেয়ে কম দামে তেল সরবরাহ করার একটি চুক্তি নবায়ন করা হবে না বলেও জানিয়ে দেওয়া হয়।

বিশ্লেষকরা জানিয়েছেন, প্রায় এক বছর পর পাকিস্তানের প্রধানমন্ত্রীকে রিয়াদে ডেকে নেওয়া দুই দেশের সম্পর্ক ঝালাইয়ের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ নতুন মার্কিন প্রেসিডেন্ট মানবাধিকার ইস্যুতে সৌদির বিরুদ্ধে কড়া অবস্থানের ইঙ্গিত দিয়ে রেখেছেন। তাই এই মুহূর্তে ছোট কিংবা বড় যেটাই হোক না কেন পুরোনো কোনো মিত্রের সঙ্গে বিবাদ জিইয়ে রাখতে চাইছে না সৌদি। 

ব্রুকিংস ইনিস্টিটিউশনের পররাষ্ট্র নীতি প্রকল্পের ফেলো মাদিহা আফজাল বলেন, ‘চলতি সপ্তাহে সৌদি আরবে প্রধামন্ত্রী খানের সফর তাদের প্রাক্তন ও অত্যন্ত ঘনিষ্ঠ পর্যায়ের মিত্রের সঙ্গে সম্পর্ক ঝালাইয়ের চেষ্টা।’ 

ইনিস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ ইসলামাবাদের আরহামা সিদ্দিকা বলেন, ‘সৌদি আরবের প্রতি বাইডেন প্রশাসনের কঠোর অবস্থানের কারণে রিয়াদ এই মুহূর্তে কোনো মিত্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের ভার বইতে পারবে না, চাই সেটা বড় হোক কিংবা গুরুত্বের দিক থেকে ছোটো হোক।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়