ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের লক্ষণ জানালো ভারতীয় কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ২২ মে ২০২১  
ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের লক্ষণ জানালো ভারতীয় কর্তৃপক্ষ

করোনা সংক্রমণের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আতঙ্কে আছে ভারত। করোনা রোগীদের মধ্যে এমন সংক্রমণের প্রবণতা বেশি দেখা দেওয়ায়  শনিবার রোগের লক্ষণ বিশদভাবে তুলে ধরেছে দিল্লির অল ইন্ডিয়া ইনিস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস কর্তৃপক্ষ। 

সংস্থার বিশেষজ্ঞ  ডা. রনদিপ গুলেরিয়া জানিয়েছেন, কোভিড-১৯ থেকে সুস্থ হওয়ার সময় একটানা মাথাব্যথা থাকা কিংবা মুখের এক পাশ বেঁকে গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়া  মুখে কালচে দাগ পড়া এবং চেহার যে কোনো পাশে অনুভূতিহীন হয়ে যাওয়াও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের লক্ষণ।

ড. গুলেরিয়া বলেন, ‘আপনার নাক যদি বন্ধ হয়ে যায় এবং সর্দি ঝড়ে.. এগুলো হচ্ছে উদ্বিগ্ন হওয়ার প্রাথমিক লক্ষণ। আপনার দাঁত নড়াচড়া করলেও আপনার উচিত চিকিৎসকের পরামর্শ নেওয়া।’

তিনি জানান, এক্সরে কিংবা সাইনাসের সিটি স্ক্যানের মাধ্যমে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত করা যায়। এছাড়া নাকের অ্যান্ডোস্কপি ও রক্ত পরীক্ষার মাধ্যমেও সংক্রমণ শনাক্ত করা যায়।

কলকাতাসহ বিভিন্ন শহরে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রাণহানির খবর পাওয়া গেছে।  সারা দেশে এই মুহূর্তে আট হাজার ৮৪৮ জন ব্ল্যাক ফাঙ্গাস রোগে আক্রান্ত বলে শনিবার ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়