Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৪ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

প্রধানমন্ত্রীকে বরখাস্তের পর তিউনিশিয়ায় তুমুল বিক্ষোভ 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ২৬ জুলাই ২০২১   আপডেট: ১৯:৩৪, ২৬ জুলাই ২০২১
প্রধানমন্ত্রীকে বরখাস্তের পর তিউনিশিয়ায় তুমুল বিক্ষোভ 

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থতা ও চলমান অর্থনৈতিক মন্দার কারণে তিউনিশিয়ায় বিগত কয়েকদিন ধরেই সরকারবিরোধী বিক্ষোভ চলছে। তারই জের ধরে গতকাল রোববার (২৫ জুলাই) দেশটির প্রেসিডেন্ট কাইস সাইয়েদ পার্লামেন্ট ভেেঙ দিয়ে প্রধানমন্ত্রী হিচেম মিচিচিকে বরখাস্ত করেছেন।

প্রধানমন্ত্রী বরখাস্ত হবার পরও পার্লামেন্টের বাইরে জনগণ তুমুল বিক্ষোভ অব্যাহত রেখেছে। বিক্ষোভরত আন্দোলনকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। তাদের সামাল দিতে  সোমবার (২৬ জুলাই) দেশটিতে সেনাবাহিনী নামানো হয়েছে। সেনাবাহিনীর একটি দল পার্লামেন্টের বাইরে অবস্থান করছে এবং নিরাপত্তা রক্ষায় ব্যারিকেড দিয়েছে। সিডিউল অনুযায়ী পার্লামেন্ট সেশন থাকলেও, সংসদ ভেঙে দেওয়ায় সাবেক স্পিকার ও রাজনৈতিক দল এন্নাহাদার প্রধান রাচেদ ঘানৌচিকে পার্লামেন্ট ভবনে ঢুকতে দেয়নি সেনাবাহিনী। 

আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, তিউনিশিয়ার বর্তমান সার্বিক অবস্থা স্পষ্ট নয়। এমনকি আন্দোলনকারী সত্যিকার অর্থে কি চায় তাও পরিস্কার নয়। দেশটির প্রশাসন কি কি পদক্ষেপ নিতে যাচ্ছে তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। প্রশাসনের নৈতিক আচরণ ও অধিকার নিয়েও বড় ধরনের প্রশ্ন উঠেছে।

বরখাস্ত হওয়া সাবেক প্রধানমন্ত্রী হিচেম মিচিচি বলেছেন, তাকে বরখাস্তের আদেশ অযৌক্তিক। তিনি এই আদেশ মানেন না। নিজেকে এখনও প্রধানমন্ত্রী হিসেবে দাবি জানিয়েছেন মিচিচি।

তিউনিশিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে বিশ্বমহলেও নানান প্রতিক্রিয়া। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন তারা তিউনিশিয়ার পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। দেশটির উন্নয়নের জন্য গণতন্ত্রের পুনরুদ্ধার জরুরি বলেও মন্তব্য করেছেন তিনি

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া আদেভার বলেন, জার্মানি আশা করছে তিউনিশিয়া তাদের বর্তমান পরিস্থিতি উৎরে দ্রুতই সাংবিধানিক পথে যাত্রা শুরু করবে। 
        

/সাব্বির/এমএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়