Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১১ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

করোনার সংক্রমণ ঠেকাতে চীনে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ৪ আগস্ট ২০২১   আপডেট: ১৭:২৫, ৪ আগস্ট ২০২১
করোনার সংক্রমণ ঠেকাতে চীনে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা 

গত জানুয়ারির পর করোনার সবচেয়ে ভয়াবহ সংক্রমণ শুরু হয়েছে চীনে। সংক্রমণের বিস্তার ঠেকাতে নাটকীয়ভাবে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। 

চীনের ২৫টি শহরে নতুন করে চার শতাধিক মানুষের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। এসব শহরের মধ্যে রাজধানী বেইজিংও রয়েছে। এর আগে গত বছর চীনের ৩১টি প্রদেশের ১৭টিতে করোনা শনাক্ত হয়েছিল।

বুধবার জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, মঙ্গলবার স্থানীয়ভাবে সংক্রমণের শিকার ৭১ জনকে শনাক্ত করা হয়েছে। গত জানুয়ারির পর এক দিনে সর্বোচ্চ সংক্রমণ এটি। আক্রান্তদের প্রায় অর্ধেকই নানজিং প্রদেশের জিয়াংসু এলাকার। এছাড়া হুনান প্রদেশে রয়েছে আরও ১৫ জন।

স্থানীয় সময় বুধবার বিকেলে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, সীমান্ত পারাপার বা যাতায়াতে কঠোর বিধিনিষেধ আরোপ করবে, বিনা প্রয়োজনে প্রবেশ ও বাহিরের অনুমোদন বাতিল করবে এবং জরুরি নয়, এমন ভ্রমণ বাতিল করা হবে। এছাড়া ৩১টি প্রদেশের বাসিন্দাদের বিনা প্রয়োজনে তাদের অঞ্চল না ছাড়ার, অতিঝুঁকিপূর্ণ চারটি এলাকা এবং মাঝারি ঝুঁকিপূর্ণ ১২০টিরও বেশি এলাকা ছেড়ে অন্যত্র না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এর বাইরে নানজিং ও ইয়াংঝু প্রদেশের সব অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে, বেইজিংয়ে ১৩টি রেলযাত্রা বাতিলা করা হয়েছে এবং বেইজিংয়ের ভেতরেই দূরবর্তী ২৩টি স্টেশনের টিকিট বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়