ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুদানে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৪, ২৬ অক্টোবর ২০২১  
সুদানে ব্যাপক বিক্ষোভ

সুদানে সেনা অভ্যুত্থান বিরোধী ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা মঙ্গলবার রাজধানী খার্তুমের সড়কে ব্যারিকেড দিয়েছে এবং টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে। 

সোমবার (২৫ অক্টোবর) অন্তর্বর্তী সরকারর প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদককে হটিয়ে সেনাবাহিনী ক্ষমতা দখল করে। সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তাদেরও গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনার পর পর সেনা অভ্যুত্থান বিরোধী মিছিলে নামে শত শত মানুষ। তাদের ওপর গুলি চালানো হয়। এতে সাত জন নিহত হয়। মঙ্গলবার সেনাপ্রধান জেনারেল বুরহান জানিয়েছেন, নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রী আব্দাল্লাকে তার বাসভবনে রাখা হয়েছে।

২০১৯ সালে প্রেসিডেন্ট ওমর-আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। পরে গণবিক্ষোভের মুখে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। এরপর থেকে ক্ষমতা ভাগাভাগি নিয়ে বেসামরিক ও সামরিক নেতাদের মধ্যে নানামুখী দ্বন্দ্ব শুরু হয়।

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, খার্তুমের জুবা সড়কে সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশনের সদস্যরা বিক্ষোভ করছেন। রাস্তায় গাড়ির চাকা জ্বালিয়ে দেওয়া হয়েছে এবং বিক্ষোভকারীরা ব্যারিকেড দিচ্ছে।

এদিকে বিক্ষোভকারীদের ঠেকাতে দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে সেনাবাহিনী। এছাড়া কিছু সড়ক, সেতু ও খার্তুম বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়