ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

বিমানবন্দরে বাধার মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১২ জুলাই ২০২২   আপডেট: ১১:৪৫, ১২ জুলাই ২০২২
বিমানবন্দরে বাধার মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া

শ্রীলঙ্কার কলম্বো বিমানবন্দর কর্মীদের বাধার মুখে দেশ ত্যাগ করতে পারেননি প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এরফলে তার নিরাপদে দেশ ছেড়ে যাওয়ার পথ আপাতত বন্ধ হয়ে গেল।

মঙ্গলবার (১২ জুলাই) শ্রীলঙ্কার সরকারি সূত্রকে উদ্ধৃত দিয়ে এতথ্য জানায় টাইমস অব ইন্ডিয়া।

প্রেসিডেন্ট হিসেবে পাওয়া রাষ্ট্রীয় সুরক্ষাবলয়ে গোতাবায়া রাজাপাকসে সব ধরনের আইনী প্রক্রিয়া থেকে সুরক্ষিত। আর তাই এই সুযোগকে কাজে লাগিয়ে ক্ষমতা হস্তান্তরের আগেই নিরাপদে তিনি বিদেশে চলে যেতে চাচ্ছিলেন।

কর্মকর্তারা জানান, ৭৩ বছর বয়সী এই প্রেসিডেন্ট দুবাইতে চলে যেতে চাচ্ছিলেন।

জানা গেছে, বিমানবন্দরে সাধারণ যাত্রীরা হয়রানি করতে পারে এমন আশঙ্কায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ভিআইপি সুবিধা নিতে চাচ্ছিলেন। কিন্তু কর্মকর্তারা ভিআইপি লাউঞ্জে গিয়ে তার পাসপোর্টে সিল দিতে অস্বীকৃতি জানান। 

শ্রীলঙ্কার প্রতিরক্ষা সূত্র জানায়, এখন গোতাবায় রাজাপাকসের কাছে একটি পথই খোলা। আর সেটি হলো নৌবাহিনীর জাহাজে তাকে ভারত বা মালদ্বীপে পৌঁছে দেওয়া।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে যদি বুধবার তার দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী পদত্যাগ করেন তাহলে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। 

এদিকে মঙ্গলবার ভোরের দিকে বিমানবন্দরের কর্মীদের বাধার কারণে দেশ ত্যাগ করতে পারেননি গোতাবায়া রাজাপাকসের অপর ভাই বাসিল রাজাপাকসে।  গত এপ্রিল মাসে তিনি শ্রীলঙ্কার অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন।

বিমানবন্দরের একজন কর্মকর্তা এএফপিকে বলেন, কিছু যাত্রী ছিল যারা বাসিলকে তাদের ফ্লাইটে উঠার বিরুদ্ধে প্রতিবাদ যানান। এটি একটি উত্তেজনাপূর্ণ পরিস্থিতি ছিল, তাই বসিল দ্রুত বিমানবন্দর ছেড়ে চলে যান।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়