ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

পাদরি ও চার্চ কর্মীদের যৌন নির্যাতনের শিকার ৯২৭ শিশু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ২ জুন ২০২৩   আপডেট: ২২:০১, ২ জুন ২০২৩
পাদরি ও চার্চ কর্মীদের যৌন নির্যাতনের শিকার ৯২৭ শিশু

১৯৪০ সাল থেকে শৈশবে স্পেনের ক্যাথলিক চার্চের পাদরি এবং চার্চের কর্মীদের হাতে যৌন নির্যাতনের শিকার ৯২৭ জনকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া নিপীড়নকারী ৭২৮ জনকে শনাক্ত করা হয়েছে। চার্চের এ সংক্রান্ত তদন্তে বিষয়টি উঠে গেছে।

স্প্যানিশ বিশপস সম্মেলনের মুখপাত্র জোসে গ্যাব্রিয়েল ভেরা বলেছেন, ‘আমরা ক্ষতির বিষয়টি স্বীকার করি। আমরা সবাই ভুক্তভোগীদের সাহায্য করতে চাই...তাদের নিরাময়ে তাদের সাথে থাকতে চাই।’

মার্কিন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড এবং ফ্রান্সের মতো দেশে যৌন নিপীড়নের কেলেঙ্কারিগুলো চার্চকে নাড়া দেওয়ার কয়েক বছর পর স্প্যানিশ সংবাদমাধ্যম এল পাইস স্পেনে এক হাজার ২০০ টিরও বেশি যৌন নিপীড়নের অভিযোগ সামনে নিয়ে আসে। ২০২১ সালে প্রকাশিত ওই প্রতিবেদন স্পেনে আলোচিত হয়েছিল। এর পরপরই স্পেনের ন্যায়পালের নেতৃত্বে একটি এবং চার্চের নিজস্ব অভ্যন্তরীণ তদন্তসহ বেশ কয়েকটি অনুসন্ধান শুরু করা হয়।

গ্যাব্রিয়েল ভেরা বলেন, ‘আমরা জানতে চাই,  যাজক পদের প্রার্থী বাছাইয়ে কী ভুল হয়েছে, তাদের প্রশিক্ষণের সময় কী ভুল হয়েছে...কী কারণে একজন ব্যক্তি নিজেকে ঈশ্বরের কাছে বিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, নিজেকে যৌন নির্যাতনের শিকার হতে দিয়েছেন।’

প্রতিবেদনে ভুক্তভোগীদের সাক্ষ্য যুক্ত করা হয়েছে। তাতে দেখা গেছে, অভিযুক্ত অপরাধীদের ৯৯ শতাংশেরও বেশি পুরুষ এবং অর্ধেক নির্যাতক ছিলেন পাদরি। রেকর্ডকৃত বেশিরভাগ ঘটনাই ১৯৬০-১৯৮০ এর দশকে ঘটেছিল। অভিযুক্ত নির্যাতনকারীদের ৬৩ শতাংশেরও বেশি মারা গেছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়