ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

ওমানে ভারী বৃষ্টিপাতে ১৮ জনের মৃত্যু, আরব আমিরাতে বন্যা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ১৭ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:১৪, ১৭ এপ্রিল ২০২৪
ওমানে ভারী বৃষ্টিপাতে ১৮ জনের মৃত্যু, আরব আমিরাতে বন্যা

উপসাগরীয় দেশ ওমানে ভারী বর্ষণে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সংযুক্ত আরব আমিরাতেও আকস্মিক বন্যা দেখা দিয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে  আল জাজিরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারী বর্ষণ এবং আকস্মিক বন্যা উপসাগরীয় অঞ্চলের কিছু অংশকে কার্যত ভাসিয়ে দিয়েছে। ওমানে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। 

ওমানের কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে নয়জনই স্কুলের শিক্ষার্থী। গত রোববার সামাদ আ’শানে তাদের গাড়ি চালকসহ বন্যার পানিতে ডুবে যায়। 

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, বন্যাকবলিত এলাকা থেকে নাগরিকদের বের করে আনার জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আশ শারকিয়াহ উত্তর প্রদেশে পুলিশ ও সৈন্যদের মোতায়েন করা হয়েছে।

এদিকে মঙ্গলবার প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাতেও ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে করে দেশটির প্রধান মহাসড়কগুলোর কিছু অংশ প্লাবিত হয়েছে এবং দুবাইজুড়ে সড়কপথে বহু যানবাহন পরিত্যক্ত করেছেন ব্যবহারকারীরা।

ভারী বৃষ্টিপাতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে কার্যক্রমও ব্যহত হয়েছে। সেইসঙ্গে পুরো সংযুক্ত আরব আমিরাতেই স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে সরকারি কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। পানি সরাতে ট্যাঙ্কার ট্রাক ব্যবহার করা হচ্ছে। মঙ্গলবার সকালে দুবাইতে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

দুবাইভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে যে, স্থানীয় সময় মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে ৭৫ বছরের মধ্যে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। যা ১৯৪৯ সালের পর থেকে সর্বোচ্চ।

বাহরাইন, কাতার ও সৌদি আরবেও বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়