ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

ভাষা নিয়ে যত অজানা কথা

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২১ ১২:৪৫:২৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২১ ৫:৩০:৫৪ পিএম
ইউনেস্কোর মাতৃভাষা দিবসের পোস্টার।(ছবি: সংগৃহীত)

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। ভাষার জন্য প্রাণ দিয়ে বিশেষ এই দিবসটি নিজেদের করে নিয়েছেন বাংলা ভাষাভাষীরা। বিশ্বজুড়ে বহু ভাষা প্রচলিত। এই ভাষা নিয়ে রয়েছে অনেক অজানা তথ্য। আমরা কি সব জানি?

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জেনে নেই বিশ্বজুড়ে ভাষার কিছু অজানা কথা—

* পৃথিবীতে ভাষার উৎপত্তি কবে হয়েছিল, ঠিক কবে থেকে মানুষ নিজের মনের ভাব প্রকাশ করতে ভাষার ব্যবহার শুরু করে, তা নিয়ে আছে বিতর্ক। তবে গবেষকরা বলছেন, কথা বলার জন্য ভাষার উৎপত্তি হয়েছিল প্রায় ১ লাখ বছর আগে।

* বিশ্বে বর্তমানে ৭ হাজারের বেশি ভাষা প্রচলিত আছে। চলতি বছরের হিসাব মতে বিশ্বে সবচেয়ে বেশি মানুষ কথা বলে ইংরেজিতে (১,১৩২ মিলিয়ন)। দ্বিতীয় স্থানে আছে চীনের ম্যান্ডারিন (১,১১৭ মিলিয়ন), তৃতীয় স্থানে হিন্দি (৬১৫ মিলিয়ন)। আর বাংলা আছে চতুর্থ স্থানে (২৬৫ মিলিয়ন)।

* ম্যান্ডারিন ভাষায় অক্ষর কতগুলো আছে জানেন? ৫০ হাজার! তবে এই ভাষায় প্রকাশিত খবরের কাগজ পড়তে আপনাকে ২ হাজারের মতো অক্ষর জানলেই হবে।

* এক গবেষণায় জানা গেছে, বিশ্বে প্রতি দুই সপ্তাহে একটি ভাষা বা ভাষা রীতি বিলুপ্ত হচ্ছে। বর্তমানে ২৩১টি ভাষা সম্পূর্ণ বিলুপ্ত হয়ে গেছে আর ২,৪০০ টি ভাষা আছে হুমকির মুখে।

* বিশ্বে সবচেয়ে বেশি বর্ণমালা আছে কম্বোডিয়ার ভাষা খেমারে, এই ভাষায় বর্ণমালার সংখ্যা ৭৪টি। আর সবচেয়ে কম বর্ণমালা আছে নিউ গিনির রোটোকাটস ভাষায়, তাতে বর্ণমালার সংখ্যা ১২টি।

* সবচেয়ে বেশি শব্দ আছে ইংরেজি ভাষায়। এ ভাষার মোট শব্দ সংখ্যা ২ লাখ ৫০ হাজারের বেশি!

* বিশ্বে সবচেয়ে বেশি অফিসিয়াল ভাষা (১১ টি) আছে দক্ষিণ আফ্রিকায়।

* বই হিসেবে বিশ্বে সবচেয়ে বেশি ভাষায় অনুবাদ হয়েছে বাইবেল। পুরো বাইবেল অনুবাদ করা হয় ৫৫৪টি ভাষায়। আর আংশিকভাবে বাইবেল অনুবাদ হয় ২ হাজার ৯০০টি ভাষায়।

* বই, সিনেমা বা টিভি শোয়ের প্রয়োজনে এ যাবৎ বিশ্বে ২০০টির বেশি কৃত্রিম ভাষা তৈরি করা হয়েছে, সেগুলোর মাঝে স্টার ট্রেক’র ক্লিংয়ন ভাষা, গেম অব থ্রোনস’র ডথরাকি অন্যতম। দক্ষিণ ভারতীয় ছবি বাহুবলি’র জন্যও  কৃত্রিম ভাষা তৈরি করা হয়।

* ইংরেজি ভাষায় অন্য সব শব্দের তুলনায় ‘set’ শব্দটির সবচেয়ে বেশি অর্থ আছে।

* ইংরেজিতে সবচেয়ে বড় শব্দ কোনটি বলুন তো? সেটি হলো ৪৫ টি বর্ণ সম্বলিত pneumonoultramicroscopicsilicovolcanoconiosis.  এটি ফুসফুসের একটি রোগ।

* বিশ্বের সবচেয়ে বড় শব্দ অবশ্য ‘টিনিন’ নামের সবচেয়ে বড় প্রোটিনের রাসায়নিক নাম। তাতে আছে ১,৮৯,৮১৯টি বর্ণ! 'Methionylthreonylthreonylglutaminylarginyl... isoleucine'.  এই শব্দ উচ্চারণ করতে এক ব্যক্তি সময় নিয়েছিলেন সাড়ে তিন ঘণ্টা!


ঢাকা/মারুফ