ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মেয়েদের ক্যারিয়ার বিষয়ক নতুন প্ল্যাটফর্ম উদ্বোধন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৩, ১১ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:৪১, ২১ অক্টোবর ২০২১
মেয়েদের ক্যারিয়ার বিষয়ক নতুন প্ল্যাটফর্ম উদ্বোধন

আইটিসহ বিভিন্ন বিষয়ে পড়ুয়া মেয়েদের ক্যারিয়ার বিষয়ক তথ্যপ্রাপ্তির জন্য উন্মুক্ত করা হলো GWopportunities.org নামে একটি ওয়েবসাইট। বিদেশে পড়তে যাওয়া, বিশ্বের বিভিন্ন কনফারেন্স, স্কলারশিপ, ইন্টার্নশিপ, ফেলোশিপের তথ্য এখানে পাওয়া যাবে। প্ল্যাটফর্মটি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) একটি উদ্যোগ।

সোমবার (১১ অক্টোবর) বিকেলে অনলাইন প্ল্যাটফর্ম জুমে বিডিওএসএনের অনুষ্ঠানে প্ল্যাটফর্মটির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন শিক্ষাবিদ ও বিডিওএসএন প্রেসিডেন্ট ড. মুহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ভারপ্রাপ্ত সভাপতি ও ইউওয়াই সিস্টেম লিমিটেডের সিইও অ্যান্ড চেয়ারপারসন ফারহানা এ রহমান, উর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দীন ও শেভেনিং স্কলার রুহিনা তাসকিন।

শেভেনিং স্কলার রুহিনা তাসকিন বলেন, যেকোনো স্কলারশিপ পেতে হলে এর পেছনে অনেক পরিশ্রম থাকে। নেটওয়ার্কিং বা এর মাধ্যমে তথ্য পাওয়া এবং সেই তথ্যকে কাজে লাগিয়ে জীবনের সুযোগ বের করা অনেক চ্যালেঞ্জ। নতুন এই প্ল্যাটফর্মে মেয়েদের জন্য তথ্যপ্রাপ্তি সহজ করা হয়েছে।

বিশেষ অতিথি ফারহানা এ রহমান বলেন, মেয়েদের বাঁধা থাকবে না এটা হতেই পারে না। একসময় তথ্য ছিল অন্যরকম একটি বড় বাঁধা। আজকের যুগে তথ্যপ্রাপ্তি অনেক সহজ হয়ে গেছে। GWopportunities.org প্ল্যাটফর্মে চাকরির জন্য বিভিন্ন তথ্য যেমন থাকছে, তেমনি নতুন উদ্যোক্তাদের সফলতার গল্পও যেন থাকে। এর মাধ্যমে মেয়েরা এগিয়ে যাবে বলে আশা করেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. জাফর ইকবাল বলেন, প্রযুক্তিগত দিক থেকে অন্যান্য অনেক দেশের চেয়ে আমাদের দেশের মেয়েরা এগিয়ে আছে। তাদের আরো বেশি সুযোগ দিতে পারলে আমরা আরো অনেক বেশি সফল মানুষের দেখা পাবো। দেশে ৫০ শতাংশ মেয়ে প্রাথমিক পর্যায়ে পড়াশুনা করলেও যথেষ্ট সুযোগের অভাবে স্নাতক পর্যায় ঝড়ে পড়ে। পর্যাপ্ত সুযোগের অভাবে তারা পড়াশুনার ধারাবাহিকতায় থাকেনা। নতুন এই প্ল্যাটফর্ম সকল সুযোগকে তাদের সামনে এনে দেবে বলে আমার বিশ্বাস। 

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, আমরা লক্ষ্য করেছি কোভিড পরবর্তী সময়ে মেয়েদের ক্যারিয়ার ট্র্যাকে ফিরিয়ে আনা বেশ চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জকে সহজ করতে বিডিওএসএন একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে যেখানে তাদের জন্য বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা সকল ধরনের সুযোগ-সুবিধা একটি নির্দিষ্ট জায়গায় খুঁজে পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মটি তাদের ক্যারিয়ার তৈরির পথকে আরো মসৃণ করতে সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়