ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

বাইক নিয়ে পাহাড়ে ওঠা-নামার সময় কেন কানে তালা লেগে যায়?

ইকবাল আব্দুল্লাহ রাজ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ৬ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৬:০৫, ৬ জানুয়ারি ২০২৪
বাইক নিয়ে পাহাড়ে ওঠা-নামার সময় কেন কানে তালা লেগে যায়?

চলছে বাইক ট্যুরের মৌসুম। এই সময়ে মোটরসাইকেল নিয়ে ঘুরতে যাওয়ার জন্য বাইকারদের কাছে বরাবরই পছন্দের শীর্ষে থাকে পাহাড়ি অঞ্চল।

পাহাড়ে বাইক চালানো যেমন ট্রিকি ঠিক তেমনি রোমাঞ্চকর। প্রতিবারই পাহাড়ে রাইড করতে গেলে নতুন কিছু অদ্ভুত অভিজ্ঞতা হয় আমাদের। যেমন ধরুন- পাহাড়ে ওঠা-নামার সময় কানে তালা লেগে যাওয়া বা হঠাৎ কান বন্ধ হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে। যারা অনেকবার পাহাড়ে ঘুরতে গেছেন তারা ব্যাপারটাতে অবশ্য অভ্যস্ত হয়ে গেছেন। কিন্তু যখন প্রথম পাহাড়ে গিয়েছিলেন তখন নিশ্চই বেশ অবাক হয়েছিলেন এবং ঘাবড়ে গিয়েছিলেন, তাই না?

কিন্ত পাহাড়ে গেলে কেন কানে তালা লেগে যায়? কী রহস্য লুকিয়ে আছে এর পেছনে? এই প্রশ্ন হয়তো আপনাদের অনেকের মনেই উঁকিঝুকি মেরেছে। চলুন জেনে নেই...

পাহাড়ে ওঠা বা নামার সময় কানে তালা লেগে যাওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া বা বিষয়। কারণ ভুপৃষ্ঠ থেকে যত ওপরে উঠবেন আপনার উপর Atmospheric Pressure বা বায়ুমণ্ডলীয় চাপ তত বাড়তে থাকবে। 

আমাদের কানের মধ্যে কিছু অতিসংবেদনশীল অংশ আছে, যেগুলোতে চাপ পড়লে আমাদের কানে তালা লেগে যাওয়ার মতো অনুভুতি হয়। ওপরে উঠতে থাকলে অথবা নিচে নামতে থাকলে কানের মাঝখানের অংশ বা মধ্যকর্ণে চাপের তারতম্য ঘটে। এ কারণে কানে তালা লেগে যায়। কিছু সময় পর এটি স্বাভাবিক হয়ে যায়।

কান বন্ধ হয়ে গেলে এটা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। কয়েকবার ঢোক গিললে অথবা পানি পান করলে অনেক সময় সাথে সাথেই কান খুলে যায়। তবে ২৪ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরও স্বাভাবিক না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

 লেখক: অ্যাডমিন, Bike Doctor BD

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়