ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২১০০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৮৮০ কোটি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩১, ১৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
২১০০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৮৮০ কোটি

২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা ৮৮০ কোটিতে পৌঁছবে। অবশ্য জাতিসংঘের পূর্বানুমানের চেয়ে এই সংখ্যা ২০০ কোটি কম। জন্মহার হ্রাস এবং প্রবীণদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিশ্বে ক্ষমতার নতুন মেরুকরণ ঘটবে। বুধবার আন্তর্জাতিক গবেষকদের একটি দল ল্যানসেট সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয়েছে, অভিবাসীদের ঢল আটকে দেওয়া ১৯৫টি দেশের ১৮৩টিতে চলতি শতাব্দির শেষ দিকে জনসংখ্যার স্তর বজায় রাখতে প্রয়োজনীয় প্রতিস্থাপন সীমা কমে যাবে। জাপান, স্পেন, ইতালি, থাইল্যান্ড, পর্তুগাল, দক্ষিণ কোরিয়া এবং পোল্যান্ডসহ বিশ্বের ২০টির বেশি দেশে জনসংখ্যা প্রায় অর্ধেকে নেমে আসবে। চীনের জনসংখ্যা ৮০ বছরে ১৪০ কোটি থেকে কমে ৭৩ কোটিতে দাঁড়াবে।

অপরদিকে আফ্রিকার সাব-সাহারা দেশগুলোতে ২১০০ সাল নাগাদ জনসংখ্যা তিনগুণ বেড়ে ৩০০ কোটিতে পৌঁছবে। এই অঞ্চলের দেশগুলো মধ্যে কেবল নাইজেরিয়ার জনসংখ্যা প্রায় ৮০ কোটিতে পৌঁছবে। আর এশীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতের জনসংখ্যা হবে ১১০ কোটি।

গবেষণা প্রতিবেদনের লেখক এবং ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই) পরিচালক ক্রিস্টোফার মুররে বলেছেন, ‘জনসংখ্যা হ্রাসের এই পূর্বাভাস পরিবেশের জন্য সুখবর, খাদ্য উৎপাদনের ওপর চাপ কমবে এবং কার্বন নি:সরণ হ্রাস পাবে। পাশাপাশি আফ্রিকার  সাব সাহারা অঞ্চলের কোনো কোনো দেশের জন্য অর্থনৈতিক সুযোগ সৃষ্টি করবে।’

তিনি বলেন, ‘তবে আফ্রিকার বাইরে অধিকাংশ দেশে শ্রম জনশক্তি হ্রাস পাবে এবং জনসংখ্যা পিরামিড ঘুরে যাবে, যার ফলে অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়বে।’

 

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়