ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে ভূমিকা রাখতে ইইউ’র প্রতি আহ্বান 

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ১৩ জুন ২০২৩  
বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে ভূমিকা রাখতে ইইউ’র প্রতি আহ্বান 

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে ভূমিকা রাখতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধানের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের ছয় সদস্য। একই সঙ্গে মানবাধিকার লঙ্ঘন বন্ধ এবং চলমান রাজনৈতিক সঙ্কটে দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন তারা।

সোমবার (১২ জুন) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। চিঠিদাতারা হলেন—স্টেফানেক ইভান (স্লোভাকিয়া), মাইকেলা সোজড্রোভা (চেক প্রজাতন্ত্র), আন্দ্রে কোভাতচেভ (বুলগেরিয়া), কারেন মোলচিওর (ডেনমার্ক), জাভিয়ের নার্ট (স্পেন) ও হেইডি হাউটালা (ফিনল্যান্ড)।  

চিঠিতে উল্লেখ করা হয়, ২০০৯ সাল থেকে বাংলাদেশে বর্তমান সরকার ক্ষমতায় আছে। এই সরকার বাংলাদেশের নাগরিকদের গণতান্ত্রিক অধিকার খর্ব করেছে। তারা সংবিধান প্রদত্ত মৌলিক অধিকারের প্রতি সম্মান দেখাতেও ব্যর্থ হয়েছে।  

এতে বলা হয়, ক্ষমতা সংহত করার জন্য সরকারবিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের, নির্যাতন, অপহরণ ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সংবাদমাধ্যমের স্বাধীনতাসহ মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করা হয়েছে। বিশেষ করে, ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন করার পর থেকে এমনটি ঘটেছে।

চিঠিতে ইউরোপীয় পার্লামেন্টের এই সদস্যরা বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ জানান। একই সঙ্গে বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও আইনের শাসন প্রতিষ্ঠার আহ্বান জানান তারা।

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়