ঢাকা     শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

জাপান থেকে আসছে ১৬ সদস্যের পর্যবেক্ষক দল

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৪, ১৮ ডিসেম্বর ২০২৩  
জাপান থেকে আসছে ১৬ সদস্যের পর্যবেক্ষক দল

দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে জাপান থেকে ১৬ সদস্যের একটি পর্যবেক্ষক দল আসবে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

সোমবার (১৮ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে নির্বাচন ভবনে এক বৈঠকে এসব জানান জাপানের রাষ্ট্রদূত। এ সময় তিনি সিইসির কাছে নির্বাচনের সার্বিক পরিস্থিতির বিষয়ে জানতে চান।

বৈঠক শেষে রাষ্ট্রদূত কিমিনোরি সাংবাদিকদের বলেন, আমরা ১৬ সদস্যের পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে সিইসির সঙ্গে কথা বলেছি। তবে নির্বাচন অংশগ্রহণমূলক হবে কি না, সে বিষয়ে সিইসির সঙ্গে কোনও আলাপ হয়নি।

বৈঠক শেষে সাংবাদিকদের সিইসি বলেন, দ্বাদশ জাতীয় নির্বাচনটি অংশগ্রহণমূলক হলে ভালো হতো। তবে এই নির্বাচনও অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন হবে।

সিইসি আরও বলেন, নির্বাচনকে স্বচ্ছ করতেই ব্যালট পেপার সকালে কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও, সকালে ব্যালট পেপার পাঠানোর দাবি ছিল অনেকের। দুর্গম এলাকা থেকে প্রস্তাব আসলে আগের দিন রাতে পাঠানোর কথা ভাববে কমিশন।

এদিকে, আজ ইসির জারি করা এক পরিপত্রে বলা হয়, ভোটের দিন সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। আর দুর্গম এলাকায় আগের দিন রাতে ব্যালট পেপার পৌঁছানো হবে।

এ ছাড়া, সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের মাঝে সোমবার থেকে প্রতীক বরাদ্দ দেওয়া শুরু হয়েছে। এর আগে, মনোনয়নপত্র সংগ্রহ, জমা দেওয়া ও যাচাই-বাছাই শেষে প্রার্থী চূড়ান্ত করা হয়। আজ থেকে শুরু হবে নির্বাচনী প্রচারণা।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ৭ জানুয়ারি হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

ঢাকা/হাসান/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়