RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

বিশ্ব শিক্ষক দিবস যেভাবে এলো

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৪:৫২, ৫ অক্টোবর ২০২০
বিশ্ব শিক্ষক দিবস যেভাবে এলো

আজ সোমবার (৫ অক্টোবর) পালিত হচ্ছে ‘বিশ্ব শিক্ষক দিবস’। দিনটি ‘ওয়ার্ল্ড টিচার্স ডে’, ‘ইন্টারন্যাশনাল টিচার্স ডে’ বা ‘আন্তর্জাতিক শিক্ষক দিবস’ নামেও পরিচিত। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘৫ অক্টোবর’ বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়।

শিক্ষকরা শুধু পড়ালেখা শেখানোই নয়, পাশাপাশি জীবনে সফল হতে নানা উপদেশ দেওয়া, নৈতিকতা শেখানো, প্রতিকূলতার সঙ্গে লড়াই করতেও শেখান। আর এই শিক্ষকদের অধিকার আদায় ও সম্মাননা হিসেবেই পালন করা হয় বিশ্ব শিক্ষক দিবস। পরবর্তী প্রজন্মও যাতে কার্যকরী ও যথাযথ মর্যাদার সঙ্গে এই দিনটি পালন করে সেটাও উদ্দেশ্য।

১৯৯৪ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। এই দিবস স্মরণে ইউনেস্কো প্রতি বছর শিক্ষকদের সম্পর্কে বিশ্বকে আরো ভালোভাবে বোঝাতে এবং শিক্ষার্থীদের বিকাশের ওপর তাদের প্রভাবের গুরুত্ব তুলে ধরতে ক্যাম্পেইন করে।

বিশ্ব শিক্ষক দিবসের ইতিহাস
১৯৬৬ সালের ৫ অক্টোবর ফ্রান্সের প্যারিসে শিক্ষকদের অবস্থা নিয়ে আন্তঃসরকার সম্মেলন হয়েছিল। সেখানেই শিক্ষকদের কথা চিন্তা করে ইউনেস্কো এবং আন্তর্জাতিক শ্রম সংগঠন (আইএলও) কিছু পরামর্শে স্বাক্ষর করে। প্রথমবারের মতো এসব পরামর্শ শিক্ষকদের অধিকার, দায়িত্ব এবং বিশ্বব্যাপী শিক্ষকতা পেশার বিভিন্ন দিক নিয়ে ছিল।

১৯৯৪ সালে জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ হিসেবে পালনের ঘোষণা দেওয়া হয়। এরপর থেকে বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই প্রতি বছরের ৫ অক্টোবর যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে।

বিশ্ব শিক্ষক দিবসের থিম
প্রতি বছর ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে উদযাপন করা হয় বিশ্ব শিক্ষক দিবস। সাম্প্রতিকতম কয়েকটি হলো- ২০১৬ সালে এ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘শিক্ষকদের মূল্যায়ন করা, তাদের অবস্থার উন্নতি করা’। ২০১৭ সালে এ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘শিক্ষকদের ক্ষমতায়ন করা’। ২০১৮ সালে এ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘শিক্ষার অধিকার মানেই একজন যোগ্য শিক্ষকের অধিকার’। ২০১৯ সালে এ দিবসের প্রতিপাদ্য ছিল ‘তরুণ শিক্ষক: পেশার ভবিষ্যৎ।’

ইউনেস্কো এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘শিক্ষক: সঙ্কটে নেতৃত্বদান, ভবিষ্যতের পুনর্নির্মাণ।’ আজ বিশ্বব্যাপী শিক্ষকতা পেশা উদযাপন করা হবে এবং জানানো হবে মানুষ গড়ার কারিগর শিক্ষকদের প্রতি গভীর শ্রদ্ধা।

দেশ ভেদে শিক্ষক দিবস
বিশ্বের ১০০টি দেশে শিক্ষক দিবস পালিত হয়ে থাকে। অনেক দেশে দিবসটি ভিন্ন ভিন্ন তারিখে পালিত হয়। যেমন: ভারতে শিক্ষক দিবস পালিত হয় ৫ সেপ্টেম্বর। অস্ট্রেলিয়ায় অক্টোবর মাসের শেষ শুক্রবার শিক্ষক দিবস হিসেবে পালিত হয়। শেষ শুক্রবার যদি ৩১ অক্টোবর হয়, তা হলে ৭ নভেম্বর শিক্ষক দিবস পালিত হয়। ভুটান শিক্ষক দিবস পালন করে ২ মে, ইন্দোনেশিয়া ২৫ নভেম্বর, মালয়েশিয়া ১৬ মে, ইরান ২ মে, ইরাক ১ মার্চ, আর্জেন্টিনা ১১ সেপ্টেম্বর, ব্রাজিল ১৫ অক্টোবর, চীন ১০ সেপ্টেম্বর, তাইওয়ান ২৮ সেপ্টেম্বর, থাইল্যান্ড ১৬ জানুয়ারি, সিঙ্গাপুর সেপ্টেম্বরের প্রথম শুক্রবার দিনটি পালন করে। 

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়