RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৭ ১৪২৭ ||  ০৬ জমাদিউস সানি ১৪৪২

শিশুর চোখে ক্যানসারের পাঁচ লক্ষণ

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ২৩ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৪৯, ২৩ নভেম্বর ২০২০
শিশুর চোখে ক্যানসারের পাঁচ লক্ষণ

রেটিনোব্লাস্টোমা হলো চোখের একপ্রকার ক্যানসার যা শিশুদের হয়ে থাকে। বিশেষত ছয় বছরের কম বয়সি শিশুদের চোখে এই ক্যানসার হয়। রেটিনোব্লাস্টোমা ডেভেলপ হয় রেটিনার কোষে। রেটিনা হলো চোখের পেছনের আলোক সংবেদনশীল স্তর।

একটি অথবা উভয় চোখে রেটিনোব্লাস্টোমা হতে পারে। রেটিনা কোষের এই ক্যানসার প্রারম্ভিক পর্যায়ে ধরা পড়লে শিশুর অন্ধত্ব এড়ানো সম্ভব। আপনার শিশুর চোখে রেটিনোব্লাস্টোমার এক বা একাধিক লক্ষণ দেখলে যত দ্রুত সম্ভব চোখ পরীক্ষা করান। কিন্তু এটা মনে রাখবেন যে, রেটিনোব্লাস্টোমা একটি বিরল ক্যানসার এবং অন্যান্য সমস্যার কারণেও এসব লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে। শিশুর চোখে অস্বাভাবিকতা লক্ষ্য করলে চিকিৎসক দেখাতে দেরি করা উচিত নয়।

সাদা চোখ: চোখের পিউপিলে তথা কালো অংশে সাদা আভা দেখলে অথবা ফ্লাশ লাইটে তোলা ছবিতে শিশুর পিউপিলকে সাদা দেখালে এটা রেটিনোব্লাস্টোমার লক্ষণ হতে পারে। কৃত্রিম আলোতে অথবা অন্ধকার কক্ষেও পিউপিলে সাদা আভা দেখা যেতে পারে। এই লক্ষণ একবার দেখলেই শিশুকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

আড়চোখে তাকানো: শিশু আড়চোখে তাকালে অথবা চোখের অংশবিশেষ বন্ধ করে কিছু দেখলে এটা রেটিনোব্লাস্টোমার উপসর্গ হতে পারে। খেয়াল করুন যে শিশুর উভয় চোখ একই ডিরেকশনে তাকাতে পারছে কিনা। একই ডিরেকশনে তাকাতে না পারলে এটা রেটিনোব্লাস্টোমার লক্ষণ হতে পারে।

লাল ও ফোলা চোখ: ইনফেকশনের লক্ষণ ছাড়াই শিশুর চোখ লাল হলে ও ফুলে গেলে এটা রেটিনার কোষে ক্যানসারের উপসর্গ হতে পারে। এই উপসর্গের সঙ্গে এই প্রতিবেদনে বর্ণিত এক বা ততোধিক উপসর্গ থাকতে পারে।

আইরিসের রঙ পরিবর্তন: এক চোখের আইরিস তথা রঙিন অংশের রঙ পরিবর্তন হলে এটা রেটিনোব্লাস্টোমা হওয়ার সম্ভাবনা রয়েছে। কিছুক্ষেত্রে আইরিসের কেবল একটি অংশের রঙে পরিবর্তন আসে।

এক চোখ লাল, অন্য চোখ কালো: শিশুর ছবিতে এক চোখ লাল ও অপর চোখ কালো দেখালে অনেকে মনে করতে পারেন যে লাল চোখটা অস্বাভাবিক। কিন্তু বাস্তবতা হলো, কালো চোখটাই অস্বাভাবিক। এটা রেটিনোব্লাস্টোমাকে নির্দেশ করতে পারে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়