Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

বাংলাদেশের শীর্ষ ১০ সাইবার ঝুঁকি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ২৮ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:৫১, ২৮ ডিসেম্বর ২০২০
বাংলাদেশের শীর্ষ ১০ সাইবার ঝুঁকি

সাইবার হুমকি একটি ক্রমবর্ধমান ঝুঁকি যা সারা বিশ্বেই প্রতিনিয়ত বাড়ছে। নতুন নতুন সাইবার হুমকি যেমন দেখা যাচ্ছে একইভাবে পুরোনো হুমকিগুলোও নিয়মিতভাবে সময় এবং প্রযুক্তির সঙ্গে বিকশিত হচ্ছে। বিশ্বায়নের যুগে বাস করার ফলে এই বিবর্তিত হুমকিগুলোও সমানভাবে বাংলাদেশকে প্রভাবিত করছে।

প্রতি বছর বাংলাদেশ সরকারের কম্পিউটার ইন্সিডেন্স রেসপন্স টিম বা বিজিডি ই-গভ সার্ট এর রিস্ক এসেসমেন্ট ইউনিট কর্তৃক ‘বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ’ প্রতিবেদন প্রকাশ করা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এবার বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ রিপোর্ট-২০২০ প্রকাশ করা হয়েছে।

এ বছরের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, সরকারি-বেসরকারি সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা ও একাডেমিয়ার অংশগ্রহণে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়। উক্ত ওয়ার্কশপ থেকে প্রাপ্ত তথ্যাদি এবং জরিপের মাধ্যমে প্রাপ্ত তথ্যগুলোর ভিত্তিতে রিপোর্টটি প্রস্তুত করা হয়েছে।

রিপোর্টটিতে দেখা যায়, ২০২০ সালে বাংলাদেশে সবচেয়ে বড় ঝুঁকি ছিল স্প্যাম, যা গতবছর দ্বিতীয় বড় ঝুঁকি হিসেবে তালিকায় ছিল। দ্বিতীয় ঝুঁকি হিসেবে র‌্যানসমওয়্যার গতবছরের অষ্টম অবস্থান থেকে এবারের রিপোর্টে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। এরপরের স্থানগুলোতে ফিশিং, ম্যালওয়ার, ইনফরমেশন লিকেজ এর মতো ঝুঁকিগুলো স্থান করে নিয়েছে।

২০২০ সালে বাংলাদেশের শীর্ষ ১০ সাইবার ঝুঁকিগুলো হলো-

১. স্প্যাম

২. র‌্যামসমওয়্যার

৩. ফিশিং

৪. ম্যালওয়্যার

৫. ইনফরমেশন লিকেজ

৬. ইনসাইডার থ্রেট

৭. আইডেন্টিটি থেফট

৮. ওয়েব বেজড অ্যাটাক

৯. ডাটা ব্রিচ

১০. ডিনায়াল অব সার্ভিস।

বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ রিপোর্ট-২০২০ পাওয়া যাবে এই লিংকে: www.cirt.gov.bd/wp-content/uploads/2020/12/BD_CT_Landscape_2020_Final.pdf

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়