ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জিমেইল থেকে ভয়েস-ভিডিও কল করবেন যেভাবে

প্রকাশিত: ১৮:২১, ৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:৩৪, ৮ ডিসেম্বর ২০২১
জিমেইল থেকে ভয়েস-ভিডিও কল করবেন যেভাবে

গুগলের জনপ্রিয় পরিষেবা ‘জিমেইল’ তার নামানুসারে ই-মেইল সেবা দিয়ে আসছিল। কিন্তু ই-মেইল পাঠানোর পাশাপাশি অ্যাপ থেকেই ব্যবহারকারীরা ভয়েস/ভিডিও কলিংয়ের প্রয়োজনীয়তা অনুভব করছিলেন বহু দিন থেকেই।

কেননা সময়টা এখন বলা যায় ভার্চুয়াল কথোপকথনেরই। ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো, ভাইবারের মতো জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলো ভয়েস/ভিডিও কল সুবিধার কারণে ব্যাপকভাবে জনপ্রিয়। অন্যদিকে ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের মতো বিভিন্ন অ্যাপও এ সুবিধা দিচ্ছে। 

সময়ের সঙ্গে তাল মিলিয়ে এবার গুগল-ও তাদের জিমেইল অ্যাপে ভয়েস ও ভিডিও কলিং ফিচার যুক্ত করেছে। অর্থাৎ জিমেইল অ্যাপের চ্যাট ট্যাব থেকেই এবার ভয়েস ও ভিডিও কলের ফিচার ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। সকলের জন্য ফিচারটি ইতিমধ্যে উন্মুক্ত করা শুরু করেছে গুগল। সুবিধাটি উপভোগ করতে ফোনের জিমেইল অ্যাপটি আপডেট করতে হবে।

জিমেইল অ্যাপে ওয়ান-টু-ওয়ান ভয়েস ও ভিডিও কলিং করতে পারবেন ব্যবহারকারীরা। অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন থেকে ভয়েস বা ভিডিও কল করা যাবে। গ্রুপ কলিংয়ের জন্য কোনো ফিচার নিয়ে আসেনি গুগল।

জিমেইল থেকে ভয়েস/ভিডিও কল করবেন যেভাবে

* প্রথমে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন থেকে জিমেইল অ্যাপটি আপডেট করে নিন।

* এবার জিমেইল খুলুন এবং ‘চ্যাটস’ ট্যাবে ট্যাপ করুন। গুগল ওয়ার্কস্পেস ব্যবহারকারীদের জন্য ‘চ্যাটস’ ট্যাব বাই-ডিফল্ট এনাবল করা রয়েছে। সাধারণ ব্যবহারকারীদের জন্য সেটিংস অপশনে গিয়ে ‘চ্যাটস’ অপশন এনাবল করতে হবে।

* চ্যাটস সেকশনের ভিতরেই দেখতে পাবেন সমস্ত কথোপকথন তালিকাভুক্ত রয়েছে। যেকোনো একটিতে ট্যাপ করুন।

* উপরের কর্ণারে এবার ফোন অথবা ভিডিও আইকনে ট্যাপ করে ভয়েস বা ভিডিও কল করতে পারবেন।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ